গুন্ডাতন্ত্র মেনে নেওয়া যায় না, গণপিটুনির বিরুদ্ধে আইন আনার চিন্তা করুন, কেন্দ্রকে সুপ্রিম কোর্ট


নয়াদিল্লি: আইন কেউ নিজের হাতে তুলে নিতে পারবে না। ভয় ও অরাজকতার ক্ষেত্রে প্রশাসনকে নিজস্ব দায়িত্ব পালন করতে হবে। নজরদারি সংক্রান্ত মামলায় এই রায় দিল সুপ্রিম কোর্ট।

নজরদারি চালানো গোষ্ঠীগুলোরে রোখার ব্যাপারে প্রধান বিচারপতি দীপক মিশ্র, এ এম খানবিলকর ও ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে নিজের দায়িত্ব মনে করিয়ে দিয়েছে। সংসদকে তারা অনুরোধ করেছে গণপিটুনি রুখতে আইন প্রণয়ন করতে যাতে এই অপরাধে দোষী সাব্যস্তদের কঠোর সাজা দেওয়া যায়। ২০ অগাস্ট আবার পরিস্থিতি পর্যালোচনা করবে তারা।

শীর্ষ আদালত বলেছে, বহু মতে বিশ্বাসী সমাজ ও শান্তি রক্ষার দায় প্রশাসনের। কোনও নাগরিক নিজের হাতে আইন তুলে নিতে পারেন না। ভয় ও অরাজকতার ক্ষেত্রে প্রশাসনকে নিজের দায় পালন করতে হবে। হিংসা, গুন্ডারাজ বরদাস্ত করা কখনওই সম্ভব নয়।

গোরক্ষকদের হিংসা রুখতে সুপ্রিম কোর্টে আবেদন করেন মোহনদাস কর্মচন্দ গাঁধীর প্রপৌত্র তুষার গাঁধী ও সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা। শীর্ষ আদালতের রায় অবশ্য শুধু গোরক্ষকেই সীমাবদ্ধ নেই, সব ধরনের নজরদারি গোষ্ঠীর হিংসার বিরুদ্ধেই কড়া ব্যবস্থা নিতে বলেছে তারা।

গণধোলাইয়ের ঘটনা সাম্প্রতিককালে লক্ষ্যণীয়ভাবে বেড়েছে। অল্পদিন আগে হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া ভুয়ো বার্তার জেরে অসম ও কর্নাটকে গণপিটুনিতে প্রাণ হারিয়েছেন ৩ জন।