বাড়িতে তৈরি খাবার নিয়ে যেতে পারবেন মাল্টিপ্লেক্সে


পপকর্নের দাম বেশি কেন? 
এই অভিযোগে মাল্টিপ্লেক্সের ম্যানেজারকে উত্তমমধ্যম দিয়ে শিক্ষা দিয়েছিল মহারাষ্ট্র নবনির্মাণ সেনার কর্মীরা। বম্বে হাইকোর্টের নির্দেশ অমান্য করে রমরমিয়ে চলছিল মাল্টিপ্লেক্সে পপকর্নের ব্যবসা। অভিযোগ ছিল, ৫ টাকার পপকর্ন বিকোচ্ছিল ২৫০ টাকায়। সেই ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়েছিল গোটা রাজ্যে। এবার সিনেপ্রেমীদের স্বস্তি দিতে নয়া পদক্ষেপ নিল মহারাষ্ট্র সরকার। এবার থেকে বাড়িতে বানানো খাবার হলে-মাল্টিপ্লেক্সে নিয়ে ঢুকতে পারবেন দর্শকরা। যা আগে নিষিদ্ধ ছিল। জানা গিয়েছে, ১ আগস্ট থেকে নয়া সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে ফড়ণবিস সরকার। এর অন্যথা হলে সিনেমা হল ও মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের খাদ্য সরবরাহ মন্ত্রী রবীন্দ্র চহ্বন। একইসঙ্গে মাল্টিপ্লেক্সগুলিকে প্রেক্ষাগৃহে বিক্রিত খাবারের দাম কমানোর আরজি জানিয়েছে সরকার।

সরকারের এই সিদ্ধান্তে যারপরনাই রাজ্যবাসী খুশি। এবং এর সিংহভাগ কৃতিত্ব তাঁরা দিচ্ছেন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা ও দলের প্রধান রাজ ঠাকরেকে। মহারাষ্ট্র নবনির্মাণ সেনার তরফে জানানো হয়েছে, গত মাসে তাদের কয়েকজন নেতা-কর্মী পুণে শহরের একটি মাল্টিপ্লেক্সে গিয়েছিলেন। সেখানে ৫ টাকার পপকর্ন ২৫০ টাকায় বিক্রি হচ্ছিল। শুধু পপকর্ন নয়, অন্যান্য পানীয়র দামও ছিল বেশি। বম্বে হাইকোর্টের নির্দেশ অমান্য করে ব্যবসা চালাচ্ছিল তারা। এমনই অভিযোগ তোলে নবনির্মাণ সেনা। এরপর দলের কর্মীরা ম্যানেজারকে খবরের কাগজ পড়তে বলেন। ম্যানেজার উত্তরে জানান, তিনি মারাঠি পড়তে পারেন না। এরপরই তপ্ত হয়ে ওঠে কর্মীরা। ম্যানেজারকে 'শিক্ষা' দিতে নিজেদের স্টাইলে তাঁর উপর চড়াও হয় সেনা। ম্যানেজারকে তারা চড় মারে ও শারীরিক নির্যাতন করে বলে অভিযোগ ওঠে। শিক্ষিত সমাজ এই ঘটনার তীব্র নিন্দা করলেও, নবীন প্রজন্ম বিশেষ করে যাঁরা বেশি মাল্টিপ্লেক্সে যান তাঁরা নবনির্মাণ সেনার পদক্ষেপকে বাহবাই দিয়েছিলেন। ঘটনার কথা ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। সরকারের নয়া সিদ্ধান্তে তাই রাজ ঠাকরে ও তাঁর দলকেই সাধুবাদ জানাচ্ছেন সিনেপ্রেমীরা।

যদিও সরকারের এই সিদ্ধান্ত সম্পর্কে ওয়াকিবহাল নয় মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। তাদের তরফে জানানো হয়েছে, এমন কোনও সরকারি নির্দেশিকা বা ঘোষণার কথা তাদের জানা নেই। কোনও নোটিসও তাদের দেওয়া হয়নি।