তথ্য ফাঁসের জেরে পড়ল ফেসবুকের শেয়ার, বাজার থেকে গায়েব ৯ লক্ষ কোটি


শেয়ার বাজারে মুখ থুবড়ে পড়ল সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। বুধবার মার্কিন বাজার বন্ধের সময় প্রায় ২১ শতাংশ পড়ে যায় ফেসবুকের  শেয়ারের দর।  যার জেরে প্রায় ৯ লক্ষ কোটি টাকা শেয়ারবাজার থেকে গায়েব হয়ে গিয়েছে। লোকসানের মুখে পড়েছেন বিনিয়োগকারীরা। বুধবার দ্বিতীয় কোয়ার্টারের আর্থিক রিপোর্টে আশানুরূপলাভ দেখাতে না পারার পরই ধস নামে ফেসবুকের শেয়ারে।
কিছুদিন আগেই ফেসবুক ব্যবহারকারীদের তথ্য নিয়ে বেআইনি ব্যবসা করার অভিযোগ উঠেছিল ফেসবুকের বিরুদ্ধে। 'কেমব্রিজ অ্যানালিটিকা' নামের একটি কোম্পানি ফেসবুকের তথ্য চুরি করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজনৈতিক প্রচারে ব্যবহার করেছিল। সেই তথ্য চুরি আটকাতে ব্যর্থ হয়েছিল ফেসবুক। এরপরই ক্ষতিগ্রস্ত হয় ফেসবুকের ভাবমূর্তি। ফেসবুকের বিরুদ্ধে ব্যবস্থা নেয় ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপে দশ লক্ষ মানুষ ফেসবুক ব্যবহার করা থেকে সরে আসেন। শেয়ার বাজারে তার প্রভাব পড়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এছাড়া ভারত, শ্রীলঙ্কা ও মায়নমারের মত দেশে ভুয়ো খবর আটকাতেও ব্যর্থ হয়েছে ফেসবুক। জুন মাসে সারা পৃথিবীতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ২২৩ কোটি। গত বছরের জুনের থেকে তা বেশি হলেও সেই বৃদ্ধির হার আশানুরূপ নয়।

ফেসবুকের সাফাই, তথ্যচুরির ঘটনা ধরা পড়ার পর তাঁরা বিনিয়োগ করছেন নতুন প্রযুক্তিতে। এই বিনিয়োগের ফলে আগামীদিনে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত থাকবে। সুরক্ষার পেছনে টাকা ঢালার কারণেই তাঁরা কম লাভ করেছেন এই কোয়ার্টারে। তার জেরেই এই লোকসান। খুব তাড়াতাড়িই আবার ঘুরে দাঁড়ানো সম্ভব হবে বলে আশাবাদী ফেসবুক।