অন্তর্ভুক্ত করা হচ্ছে বেডরোলের দাম, বাড়তে চলেছে গরিব রথ ট্রেনের ভাড়া


নয়াদিল্লি: বাড়তে চলেছে গরিব রথ এক্সপ্রেসের টিকিটের দাম। রেল সূত্রে খবর, এবার টিকিটের দামে বেডরোল-এর (দুটি বেডশিট, একটি তোয়ালে, একটি কভার সহ বালিশ ও একটি কম্বল) দামও অন্তর্ভুক্ত করা হবে। ফলত, প্রায় এক দশক আগে ঠিক হওয়া ২৫ টাকার টিকিটের দাম বাড়তে চলেছে।

রেল সূত্রে খবর, বেডরোলে ব্যবহৃত কাপড়ের মূল্য বৃদ্ধি হওয়ার ফলে টিকিটের দাম পুনর্বিবেচনা করতে হয়েছে। জানা গিয়েছে, শুধু গরিব রথ নয়, অন্যান্য ট্রেনের ক্ষেত্রেও এই বৃদ্ধি প্রযোজ্য হবে। আধিকারিকরা জানান, গত ১০ বছরে অন্যান্য ট্রেনেও গত ১০ বছরে বেডরোলের মূল্য বৃদ্ধি হয়নি।

রেলের এক শীর্ষ আধিকারিক জানান, সম্প্রতি, ডেপুটি ক্যাগের দফতর থেকে প্রশ্ন তোলা হয়, কেন গরিব রথ ট্রেনে টিকিটের দাম এত বছর বৃদ্ধি করা হয়নি। এরপরই, মূল্য পুনর্বিবেচনার সিদ্ধান্ত নেয় রেল। ওই আধিকারিক জানান, আগামী ৬ মাসের মধ্যেই নতুন বর্ধিত ভাড়া লাগু হয়ে যাবে।

প্রসঙ্গত, বর্তমানে বাতানুকূল শ্রেণিতে যাত্রীদের বেডরোল দিয়ে থাকে রেল। এর জন্য টিকিটের মধ্যেই এই বাবদ ২৫ টাকা ভাড়া অন্তর্ভুক্ত করা হয়। ব্যতিক্রম শুধু গরিব রথ ও দুরন্ত-র ক্ষেত্রে। এই দুই ট্রেনে যাত্রীরা নিখরচায় এই বেডরোল পেয়ে থাকেন। এর জন্য অতিরিক্ত চার্জ ধার্য করা হয় না।