আজ বুক পকেটে মমতার ছবি থাকলেই ফ্রিতে ট্রেন-যাত্রা !


কলকাতা : লোক আসা শুরু হয়েছিল তিনদিন আগে থেকেই। আজ সকাল থেকে ভিড় আরও বাড়ছে। উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা থেকে আসতে শুরু করেছেন তৃণমূল কর্মী, সমর্থকরা। টিকিটের বালাই নেই। ২১ জুলাইয়ের ব্যাজ বুকে লাগালেই ফ্রিতে আসা-যাওয়া করা যাবে। টিকিট পরীক্ষকরাও কাউকে কিছু বলছেন না। শুধু ২১-র ব্যাজ দেখালেই হল।

আজ সকালে কোচবিহার থেকে শিয়ালদা এল একদল তৃণমূল কর্মী, সমর্থক। তাদেরকে টিকিট দেখাতে বললেন টিকিট পরীক্ষকরা। সঙ্গে সঙ্গে তারা বের করে দিল ব্যাজ। এক টিকিট পরীক্ষক বললেন, "এটা জামায় লাগিয়ে রাখবে তো। তাড়াতাড়ি যাও। খিচুড়িও শেষ। ধর্মতলায় মিটিংও শেষ।"

বুকে ব্যাজ লাগিয়ে ছুট দিল তৃণমূল কর্মী, সমর্থকরা। যাওয়ার আগে দু-একজনকে ধরা হল ইনাডু বাংলার ক্যামেরায়। তারা বলল, "আজ ধর্মতলার মিটিংয়ের জন্য সব ছাড়। আজ কোনও টিকিট লাগবে না।"

টিকিট না কাটলে রেলেরই তো ক্ষতি। এপ্রসঙ্গে এক টিকিট পরীক্ষক বললেন, "আমরা জানি সবটাই। কিন্তু কিছু বলা যাবে না। কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়িয়ে কেবল ২১ জুলাইয়ের ব্যাজ দেখে আমারা ছেড়ে দিচ্ছি। বিনা টিকিটের যাত্রীদের কাউকে জরিমানা করতে গেলে তাদের নেতারা এসে জোর করে ছাড়িয়ে নিয়ে যাচ্ছে। গন্ডগোল, চিৎকার চেঁচামেচির থেকে ওদেরকে ছেড়ে দেওয়া ভালো।" আরও এক টিকিট পরীক্ষক বললেন, "দিদির ছবি দেখালেই আজ সব ছাড় ! আমাদের কিছু করার নেই। প্রতি বছরই এক ঘটনা। রেলের ক্ষতি হলেও আমাদের মুখ খোলা বারণ।"