অপেক্ষা আর কয়েক মাসের, রাজপথে চলবে ১ হাজার ইলেক্ট্রিক বাস


২০১৯ সালের জুন মাস থেকেই এক নয়া অভিজ্ঞতা হতে চলেছে দিল্লির বাসিন্দাদের। রাজপথে চলবে শীততাপ নিয়ন্ত্রিত লো-ফ্লোরিংয়ের বিদ্যুত্‍ চালিত বাস। 

বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে মন্ত্রীসভা ১ হাজার বিদ্যুত্‍ চালিত বাসের অনুমতি দিয়েছে। এই প্রকল্পের পরামর্শকারী হিসেবে নিয়োগ করা হয়েছে দিল্লি ইন্টিগ্রেটেড মাল্টি মোডাল ট্রান্সিট সিস্টেমকে। দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোডিয়া জানিয়েছেন, 'রাজধানীর পাবলিক ট্রান্সপোর্ট এবং বায়ু দূষণের সমস্যা রোধে এটি এক বড় পদক্ষেপ।' তিনি জানান, আগামী তিন মাসের মধ্যে DIMTS তাদের সমীক্ষা জমা দেবে।
 এখনও পর্যন্ত চিন ছাড়া এত সংখ্যক বিদ্যুত্‍ চালিত বাস আর কোনও দেশে নেই। বর্তমানে ভারতে মোট ৩০টি বিদ্যুত্‍ চালিত বাস রয়েছে। তার মধ্যে ২৫টি চলে হিমাচল প্রদেশে এবং ৫টি মুম্বই শহরে। সিসোডিয়া জানিয়েছেন, আগামীদিনে সমগ্র পরিবহণ ব্যবস্থাকেই বিদ্যুত্‍ চালিত করে দেওয়ার ভাবনা রয়েছে দিল্লি সরকারের। 

অন্যদিকে সুপ্রিম কোর্ট ইতোমধ্যে দিল্লি সরকারকে নির্দেশ দিয়েছে CNG-র বদলে হাইড্রোজেন চালিত বাস রাস্তায় চালানোর। শীর্ষ আদালতের মতে এই পদক্ষেপ অনেক বেশি পরিবেশ বান্ধব হবে, বিদ্যুত্‍ চালিত বাসের থেকে। দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাশ গেহলট জানিয়েছেন, পরিবহন দপ্তর এই বিষয়ে সমীক্ষা করছে। হাইড্রোজেন বাস কেনার সুবিধে অসুবিধে খতিয়ে দেখা হচ্ছে। সব তথ্য হাতে এলেই সরকার এই দিকও বিবেচনা করে দেখবে।