তিন জেলায় মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত


কলকাতা : রাজ্য সরকার তিন জেলায় মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে। গতকাল রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই হাসপাতালগুলি হল বাঁকুড়া সম্মেলনী মেডিকেল কলেজ ও হাসপাতাল, মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং দার্জিলিং জেলায় উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল। হাসপাতালগুলিতে নিউরো সার্জারি, প্লাস্টিক সার্জারি, নেফ্রোলজি, পেডিয়াট্রিক সার্জারির জন্য বিশেষ বিভাগ চালু করার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া ওই হাসপাতালগুলিতে যে বিভাগগুলি চালু রয়েছে সেগুলির পরিকাঠামো উন্নত করার সিদ্ধান্ত হয়েছে।

রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বৈঠকের পর জানান, ওই হাসপাতালগুলির প্রত্যেকটিতে ৭০৪টি নতুন শয্যার ব্যবস্থা করা হবে। এছাড়া পরিষেবা বাড়াতে ওই হাসপাতালগুলিতে মোট ১৪৫৩ জন কর্মী নিয়োগ করা হচ্ছে। 

স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, স্বাস্থ্য পরিষেবার মানোন্নয়নে রাজ্য সরকার বিভিন্ন জেলায় ২৭টি নার্সিং স্কুল তৈরির সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে রাজ্যে ৮৯টি নার্সিং স্কুল আছে। নতুন স্কুলগুলির জন্য ৮৯১ জন প্রশিক্ষক ও কর্মী নিয়োগ করা হবে। 

রাজ্যের চারটি নতুন জেলা ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, আলিপুরদুয়ার এবং কালিম্পং-এ সুসংহত শিশু বিকাশ প্রকল্পের মানোন্নয়নের জন্য নতুন সেল চালু করার ব্যাপারেও গতকাল রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের নারী শিশু ও সমাজকল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন, নতুন জেলাগুলিতে ওই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা না থাকায় প্রকল্পের কাজ ব্যাহত হচ্ছে। এই সেল তৈরি হলে জেলাগুলিতে প্রকল্পের কাজে গতি আসবে। 

এছাড়া, দমদম GRP থানা ভেঙে চিৎপুরে একটি নতুন GRP থানা তৈরি, রাজ্যের কারা দপ্তরের কর্মীদের জন্য কারেকশনাল সার্ভিস ওয়েলফেয়ার বোর্ড গঠনের সিদ্ধান্তও গতকালের মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হয়।