নির্ভয়া খুন ও গণধর্ষণ: দোষীদের ফাঁসি হবে? আজ রায় সুপ্রিম কোর্টের


নয়াদিল্লি: নির্ভয়া খুন ও গণধর্ষণ মামলায় ফাঁসির সাজাপ্রাপ্ত মুকেশ, বিনয় ও পবনের শাস্তির পুনর্বিবেচনা চেয়ে দায়ের করা আবেদনের ওপর আজ রায় দেবে সুপ্রিম কোর্ট। চতুর্থ অপরাধী অক্ষয় কোনও পুনর্বিবেচনার আবেদন করেনি। ২০১২-র ১৬ ডিসেম্বরে দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছরের এক ছাত্রীকে নির্মমভাবে গণধর্ষণ করা হয়। ঘটনার কিছুদিন বাদে মারা যান তিনি।

নির্ভয়া মামলার অপরাধী মোট ৬ জন। রাম সিংহ নামে একজনের মামলা চলাকালীনই তিহার জেলে মৃত্যু হয়। একজনের বয়স ঘটনার সময় ১৮ না ছোঁয়ায় তাকে পাঠানো হয় সংশোধনাগারে। ৩ বছর পর মুক্তি পেয়ে যায় সে। বাকি ৪ অপরাধী বিনয়, মুকেশ, পবন ও অক্ষয়কে গত বছর ৫ মে সুপ্রিম কোর্ট ফাঁসির সাজা দেয়। শাস্তি ঘোষণার সময় আদালত বলে, এমন বর্বররা দয়ার যোগ্য নয়। এর আগে নিম্ন আদালত ও দিল্লি হাইকোর্টও তাদের মৃত্যুদণ্ড বহাল রাখে। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় তারা।

২০১২-র ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছরের প্যারামেডিক্যাল ছাত্রী দক্ষিণ দিল্লির একটি চলন্ত বাসে ৬ জনের দ্বারা ধর্ষিতা হন। ঘটনার পর তাঁকে ও তাঁর পুরুষ বন্ধুকে বাস থেকে ছুঁড়ে ফেলে দেয় অপরাধীরা। তাঁর শরীরের মধ্যে লোহার রড ঢুকিয়ে অন্ত্র বার করে আনা হয়েছিল। সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকার সময় ২৯ ডিসেম্বর মৃত্যু হয় তাঁর।

প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ৩ বিচারপতির বেঞ্চ আজ ৩ অপরাধীর শাস্তি কমানো সংক্রান্ত মামলার রায় দেবে। অক্ষয় এখনও শাস্তি পুনর্বিবেচনার আবেদন করেনি। তবে এ জন্য তাকে ৩ সপ্তাহ সময় দিয়েছে শীর্ষ আদালত।