মোদী সরকারের কোপে মমতা! কেন্দ্রের সিদ্ধান্তে নতুন করে চাপছে ২৫০ কোটির বোঝা


এবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য আর্থিক বরাদ্দ কমিয়ে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। ফলে রাজ্যের ঘাড়ে নতুন করে বসতে চলেছে ২৫০ কোটির বোঝা। এখন থেকে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীদের সাম্মানিকের অধিকাংশই রাজ্যের তৃণমূল সরকারকে বহন করতে হবে। উল্লেখ্য, সম্প্রতি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মীদের সাম্মানিক বৃদ্ধির কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে সাম্মানিকের বোঝা আরও চাপবে নতুন বছর থেকে।

কেন্দ্রের বিজেপি সরকার যে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের জন্য আর্থিক বরাদ্দ কমিয়ে দিয়েছে, তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নজরে এনেছেন শিশু, নারী ও সমাজতল্যাণমন্ত্রী শশী পাঁজা। বিধানসভাতেও প্রসঙ্গটি তুলেছেন তিনি। এমনকী তিনি উল্লেখ করেছেন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের বরাদ্দ কমিয়ে দেওয়া সত্ত্বেও মমতা বন্দ্যোপাধ্যায় অঙ্গনওয়াড়ি কর্মীদের সাম্মানিক বাড়িয়ে দিয়েছেন।

মন্ত্রী জানিয়েছেন, বর্তমানে রাজ্যে ১ লক্ষ ১৫ হাজার ৪৫৯টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। জেলা স্তরে প্রকল্প আধিকারিক ছাড়াও রয়েছেন সাতজন, ব্লকস্তরে রয়েছে চারজন কর্মী। তাদের মধ্যে জেলা স্তরের দুজনকে ও ব্লক স্তরের একজনের বেতন দেয় কেন্দ্র। বাকি সামলাতে হয় রাজ্যকে।

তিনি বলেন, ইউপিএ আমলে কেন্দ্র ও রাজ্যের বেতন দেওয়ার আনুপাতিক হার ছিল ৯০: ১০। মোদী সরকার ক্ষমতায় আসার পর ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ৬০:৪০। এখন তা কমে দাঁড়িয়েছেন ২৫:৭৫। যার ফলে বেতন খাতেই ২৫০-৬৩ কোটি টাকা বছরে খরচ বহন করতে হয় রাজ্যে সরকারকে।