চিন, চিকাগোর পর এবার দিল্লিতে বাতিল মমতার অনুষ্ঠান


বাতিল হল দিল্লির সেন্ট স্টিফেনস কলেজের অনুষ্ঠান। এজন্য কলেজ কতৃপক্ষের তরফে ক্ষমা চাওয়া হয়েছে। জানানো হয়েছ, প্রোটোকলের বাধ্যবাধকতায় বাতিল করতে হয়েছে এই অনুষ্ঠান। 


ফের বাতিল হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচি। এবার মুখ্যমন্ত্রীর আলাপচারিতা বাতিল করল দিল্লির খ্যাতনামা সেন্ট স্টিফেন্স কলেজ। আগামী ১ অগাস্ট এই কলেজে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু নিয়মকানুনের কথা উল্লেখ করে সেই কর্মসূচি বাতিল করেছে কলেজ কতৃপক্ষ।

গত কয়েক মাসে বেশ কয়েকবার বাতিল হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচি। গত মাসে  চিন সফরে যাওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু চিনা সরকারের তরফে কোন প্রতিনিধি মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন তা চূড়ান্ত না হওয়ায় শেষ মুহূর্তে বাতিল হয়ে যায় সেই সফর। রাজ্য সরকারের তরফে অভিযোগে জানানো হয়, মুখ্যমন্ত্রীর সফর আয়োজনে যথেষ্ট তত্পরতা দেখায়নি বিদেশমন্ত্রক। অভিযোগ খারিজ করে সুষমা স্বরাজের দফতর। 

এর পর বাতিল হয় মুখ্যমন্ত্রীর চিকাগো সফর। অগাস্টের শেষে সেখানে স্বামী বিবেকানন্দের চিকাগো বক্তৃতার ১৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়। জানা যায়, মুখ্যমন্ত্রীর সফর বানচাল করতে সেখানে তত্পর হয়েছিল প্রবাসী বাঙালিদের একাংশ। তবে উদ্যোক্তাদের তরফে জানানো হয় রামকৃষ্ণমিশনের এক সন্ন্যাসীর অকাল প্রয়াণে বাতিল হয়েছে অনুষ্ঠান।

এবার বাতিল হল দিল্লির সেন্ট স্টিফেনস কলেজের অনুষ্ঠান। এজন্য কলেজ কতৃপক্ষের তরফে ক্ষমা চাওয়া হয়েছে। জানানো হয়েছ, প্রোটোকলের বাধ্যবাধকতায় বাতিল করতে হয়েছে এই অনুষ্ঠান। 

তবে পূর্ব কর্মসূচি অনুসারে ১ অগাস্ট দিল্লি যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে অন্যান্য কর্মসূচিতে অংশগ্রহণ করবেন তিনি। সংসদ ভবনেও যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।