লোকাল ট্রেনে সিট রাখা উচিত ? কী বলছে রেলের আইন জেনে নিন


নিত্য নৈমিত্তিক সমস্যা লোকাল ট্রেনে সিট রাখা নিয়ে। ঝগড়া এমন পর্যায়ে পৌঁছয় কখনও কখনও হাতাহাতি হয়ে যাওয়ারও উদাহরণ কম নেই। কিন্তু আইন কী বলছে ? আইন অনুযায়ী কখনই লোকাল ট্রেনে সিট রাখা উচিত নয়। রেল অ্যাক্টের ১৫৫ ধারাতে সে কথা বলা রয়েছে। প্রয়োজনে আরপিএফকে অভিযোগ পর্যন্ত করা যেতে পারে।

প্রসঙ্গত, দক্ষিণ পূর্ব শাখার রেল যাত্রীরা এবার থেকে মোবাইলেই কেটে নিতে পারবেন রেলের অসংরক্ষিত আসনের টিকিট। জুলাই থেকে UTS- মোবাইল অন গো নামে অ্যাপের সুবিধা পাবেন প্রত্যন্ত এলাকার মানুষও। জুলাই থেকে গোটা দক্ষিণ পূর্ব রেলে শুরু হবে এই পরিষেবা। এতদিন এই পরিষেবা মিলত শুধু সাবআর্বান সেকশনের স্টেশনগুলোয়। তাড়াহুড়োর সময়ে টিকিট কাটতে যাত্রীদের যাতে আর লাইনে দাঁড়াতে না হয়, সে জন্যই এই অ্যাপের ব্যবস্থা। এতদিন মোবাইল অ্যাপে সংরক্ষিত আসনের টিকিট পাওয়া যেত। এবার পাওয়া যাবে অসংরক্ষিত আসনের টিকিটও।

• প্রথমে গুগল স্টোরে গিয়ে আপনাকে UTS অ্যাপ নিজের মোবাইলে ইনস্টল করতে হবে। একেবারে ফ্রি অ্যাপ, কোনও টাকা লাগবে না

• তারপর নাম মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে

• ওয়ালেট থাকবে। সেখান থেকেই পে করতে হবে

• তবে ৫ কিলোমিটারের মধ্যে থাকলে আর স্টেশনের ২০ মিটারের মধ্যে ঢুকে পড়লে আর কাজ করবে না অ্যাপ।

• কিন্তু যদি ট্রেনে উঠে নেটওয়ার্ক না পান? টিকিট পরীক্ষককে কী ভাবে দেখাবেন টিকিট? চিন্তা নেই। আপনার কাটা টিকিট ফোনে অটো-সেভ করে দেবে অ্যাপ নিজেই।

তবে পয়লা জুলাই থেকে এই পরিষেবা শুরু হবে না। জুলাই মাসের প্রথম সপ্তাহ থকে এই পরিষেবা পাওয়া যাবে বলে জানিয়েছেন মুখ্য জনসংযোগ আধিকারিক।

তবে যাত্রীদের আধুনিক পরিষেবার মাধ্যমে রেল পরিষেবায় আধুনিকতার ছোঁয়া লাগলেও দক্ষিণ পূর্ব রেলের যাত্রীদের অভিযোগ, কখনই এই সেকশনে সময়ে ট্রেন চলে না। যা অত্যন্ত সমস্যার বিষয়। যাত্রীদের দাবি, এ বিষয়ে রেল কর্তৃপক্ষ পদক্ষেপ নিলে যাত্রীদের অনেক সুবিধা হবে।