'গত বছরে ৭০ লক্ষ্য কর্মসংস্থান হয়েছে'


নয়াদিল্লি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেস সহ বিরোধীদের আক্রমণের অন্যতম হাতিয়ার কর্মসংস্থানে ব্যর্থতার অভিযোগ। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে বিরোধী দলগুলি মোদীর বছরে এক কোটি কর্মসংস্থান তৈরির প্রতিশ্রুতির উল্লেখ করে সরব হয়েছে। এবার এই অভিযোগ খারিজ করে বিরোধীদের পালের হাওয়া টানার চেষ্টা করলেন মোদী। তাঁর দাবি, ইপিএফও-র তথ্যের ভিত্তিতে সমীক্ষায় দেখা গিয়েছে গত বছরে সংগঠিত ক্ষেত্রে ৭০ লক্ষ কর্মসংস্থান হয়েছে। মোদী বলেছেন, ইপিএফও-র তথ্য অনুযায়ী, ২০১৭-র সেপ্টেম্বর থেকে ২০১৮-র এপ্রিল পর্যন্ত ৪১ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছে। একটি সাক্ষাত্কারে মোদী বলেছেন, 'অংসগঠিত ক্ষেত্রেই ৮০ শতাংশ কর্মসংস্থান হয়। সংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থানের আনুষঙ্গিক প্রভাব পড়ে অসংগঠিত ক্ষেত্রে। আট মাসে যদি সংগঠিত ক্ষেত্রে ৪১ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়, তাহলে তাহলে সংগঠিত ও অসংগঠিত ক্ষেত্রে মিলিয়ে সংখ্যাটা কত হয়?'

মোদী আরও বলেছেন, মুদ্রা মাইক্রো ঋণের আওতায় ১২ কোটি ঋণ দেওয়া হয়েছে। প্রতিটি ঋণে একজনের করে কর্মসংস্থান হয়েছে বলে ধরে নেওয়াটা কি অসঙ্গত হবে?

একইসঙ্গে রাজ্য সরকারগুলির তথ্য উল্লেখ করে বলেছেন, রাজ্যগুলিই যদি ভালো পরিমাণ কর্মসংস্থান তৈরি করছে, তাহলে কেন্দ্রের বিরুদ্ধে কীভাবে কর্মসংস্থানহীনতা তৈরির অভিযোগ আনা যায়?

প্রধানমন্ত্রী আরও বলেছেন, কর্মসংস্থান সম্পর্কে তথ্যের অভাবের বিরোধীদের এ ব্যাপারে তাদের নিজের মতো ব্যাখ্যা করার সুযোগ করে দেয়।

প্রধানমন্ত্রী বলেছেন, কর্মসংস্থান তৈরি সংক্রান্ত রাজনৈতিক বিতর্কে ধারাবাহিকতার অভাব রয়েছে। তিনি বলেছেন, রাজ্য সরকারগুলির কর্মসংস্থান সংক্রান্ত তথ্য রয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, কর্নাটকের পূর্বতন সরকার ৫৩ লক্ষ কর্মসংস্থান তৈরির দাবি করেছে। পশ্চিমবঙ্গ সরকার বলেছে, গত মেয়াদে ৬৮ লক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছে।

এই উদাহরণ দিয়ে তিনি বলেছেন, রাজ্যগুলি যদি ভালো সংখ্যায় কর্মসংস্থান তৈরি করছে, তাহলে কি বলা যায় যে দেশে কর্মসংস্থান তৈরি হচ্ছে না?রাজ্যগুলি কর্মসংস্থান তৈরি করছে কিন্তু কেন্দ্র কর্মসংস্থানহীনতা তৈরি করছে-এমনটা কি সম্ভব?