ভারতে সস্তায় ক্যানসারের ওষুধ সাপ্লাই করবে চিন


বেজিং: ভারতে রফতানি করা ওষুধের দাম কমানোর কথা জানাল চিন। পাশাপাশি আরও বেশি ওষুধ রফতানি করা হবে বলেও জানিয়েছে বেজিং। বিশেষত ক্যান্সারের ওষুধের ক্ষেত্রে আরও বেশি ছাড় দেওয়া হবে বলে জানানো হয়েছে। ভারতের সঙ্গে এই সংক্রান্ত একটা চুক্তি করেছে চিন।

ভারত এবং চিন দুই দেশ ১ জুলাই থেকে কয়েকটি জিনিসের আমদানি শুল্ক কমিয়েছে। এশিয়া পেসিফিক ট্রেড এগ্রিমেন্টের চতুর্থ পর্যায়ের আলোচনার পর এই সিদ্ধান্তে এসেছে দুই দেশ। এই চুক্তির মধ্যে রয়েছে বাংলাদেশ, লাওস, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কা। চিন জানিয়েছে ভারতে আসা ৮৫৪৯টি জিনিসের ট্যারিফ কমানো হচ্ছে আর ভারত ৩১৪২ টি জিনিসের ট্যারিফ কমাচ্ছে।

ভারতের বাজারে চিন থেকে সাবে ওষুধ। আর ভারত পাঠাবে চাল ও চিনি। সোমবার চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে এইভাবে ভারতে ওষুধ রফতানি বাড়াতে চায় বেজিং।

সম্প্রতি চিনে ক্যান্সারের ওষুধ নিয়ে একটি ছবি বেশ জনপ্রিয় হয়। ছবির নাম 'Dying to Survive,' যেখানে ক্যান্সারের ওষুধে 'জিরো' ট্যারিফের বিষয়টি দেখানো হয়েছে। আর এই ছবি ১৫০০ কোটির ব্যবসা করেছে। ছবিটি মুক্তি পাওয়ার পর ওষুধের দামের বিষয়টা প্রকাশ্যে আসে। ১ জুলাই থেকে ট্যারিফ কমানো জিনিসগুলির মধ্যে রয়েছে কৃষিজাত পন্য যেমন সোয়াবিন, চিকিৎসার জিনিসপত্র, স্টিল, জামা-কাপড়, অ্যালুমিনিয়ামের জিনিস ইত্যাদি।

১ জুলাই থেকে চিন ৩৩ শতাংশ ট্যারিফ কমিয়ে দিয়েছে।