ধর্ষণের আইনে হ্যাঁ-এর জোর


'না' মানে 'না' বোঝার দাবি থেকে এ বার 'হ্যাঁ' বললে তবে 'হ্যাঁ' বোঝার দাবির দিকে যাত্রা। যৌন সম্পর্কে সম্মতি এবং অসম্মতির সংজ্ঞা নিয়ে পৃথিবী জুড়ে চর্চা চলছে। সুইডেন এবং জার্মানির পরে স্পেনও ধর্ষণ আইন বদলানোর কথা ভাবছে। উপপ্রধানমন্ত্রী কারমেন কালভো সে রকমই ইঙ্গিত দিয়েছেন।

সম্মতিবিহীন যৌন সম্পর্ক যদি ধর্ষণ হয়, তা হলে শুধু 'না' বলা হয়েছিল কি না, তার উপরেই সেটা নির্ধারিত হতে পারে না বলে মনে করছেন আইনি বিশেষজ্ঞরা। পরিষ্কার ভাবে 'হ্যাঁ' বলা হয়েছিল না, ভাষায় বা ভঙ্গিতে, সেটাও সমান গুরুত্ব দিয়ে দেখার কথা বলছেন তাঁরা। কারণ, অনেক সময় পরিস্থিতির চাপে মেয়েরা স্পষ্ট করে 'না' বলতে পারেন না। কালভো বলেছেন, মনোবিদদের মতে সম্মতির জোর অনেক বেশি।

সুইডেন, জার্মানি, মার্কিন দেশে নিউ ইয়র্ক এবং ক্যালিফোর্নিয়ার মতো রাজ্য ইতিমধ্যেই তাদের ধর্ষণ আইনে এই হ্যাঁ-এর শর্ত যোগ করেছে। অর্থাৎ স্পষ্ট হ্যাঁ ছাড়া সব যৌন সম্পর্কই ধর্ষণ বলে গণ্য হবে। সেই ঢেউ লেগেছে স্পেনেও। সেখানে একটি মামলায় সম্প্রতি যৌন নিগ্রহের দায়ে দোষী সাব্যস্ত হয় পাঁচ জন। তাদের তোলা ভিডিয়ো ফুটেজে দেখা যাচ্ছে, মেয়েটিকে হুমকি দিয়ে চুপ করিয়ে নিগ্রহ করা হচ্ছে। তাতেই প্রশ্ন ওঠে, অসম্মতি জানানোর পথ যেখানে রুদ্ধ, সেখানে অপরাধীরা ধর্ষণের বদলে নিগ্রহের সাজা নিয়েই ছাড় পাবে। তাই আইন বদলের চিন্তা।