ভারতের দাবি না মেনে জাকির নাইকের প্রত্যর্পণ খারিজ করল মালয়েশিয়া


বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নাইকের দেশে ফেরা নিয়ে আরও সমস্যা বাড়ল। এ দেশ থেকে পালিয়ে বর্তমানে মালয়েশিয়ায় থাকা নাইকের প্রত্যর্পণ খারিজ করল সে দেশের প্রশাসন। 'জাকির নাইক মালয়েশিয়ার বাসিন্দা। তাঁকে ভারতে পাঠানো হবে না।' স্পষ্ট জানিয়ে দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মহম্মদ। 

দু'দেশের মধ্যের প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী, জাকির নাইককে জানুয়ারিতেই ফেরাতে চেয়েছিল নয়াদিল্লি। এই নিয়ে টানাপোড়েন চললেও এবার তা সরাসরি খারিজ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। কুয়ালা লামপুরে এক সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রী মহম্মদ বলেন, 'উনি যতদিন আমাদের জন্য কোনও সমস্যা সৃষ্টি করছেন না, ততদিন ফেরত পাঠানোর প্রশ্ন নেই। উনি এ দেশের স্থায়ী বাসিন্দা।'

প্রসঙ্গত, সম্প্রতি নাইকের ভারতে ফেরার খবর প্রকাশ্যে এসেছিল। আইনজীবীর মাধ্যমে বিবৃতি জারি করে তা খারিজ করেন বিতর্কিত ধর্মগুরু। 'আমার দেশে ফেরার খবর সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুয়ো।' বিবৃতিতে জানিয়েছিলেন নাইক। 
২০১৬ সালের ঢাকার গুলশন ক্যাফেতে হামলাকারী সন্ত্রাসবাদীদের প্রভাবিত করার অভিযোগ উঠেছিল বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নাইকের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে বিভেদের উস্কানির অভিযোগ ওঠে। এরপর থেকেই দেশছাড়া নাইক। সে বছরের নভেম্বরে নাইকের বিরুদ্ধে UAPA ও ফৌজদারি দণ্ডবিধির ধারায় মামলা করে NIA। তাঁর স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ করা হয়।