ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে সোনা জয় দীপার, প্রত্যাবর্তনেই সফল বাঙালি তনয়া


চোট সারিয়ে দুরন্ত প্রত্যাবর্তন দীপা কর্মকারের। তুরস্কের মেসিনে জিমন্যাস্টিক্স ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপে সোনা জিতলেন দীপা। প্রথম ভারতীয় হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

দীর্ঘ দিন ধরে চোটের কারণে ভুগছিলেন দীপা। প্রায় দু'বছর পর চোট সারিয়ে ফিল্ডে নেমেছিলেন তিনি। ফলে তিনি এই চ্যাম্পিয়নশিপে কতটা কী করতে পারবেন, তা নিয়ে সংশয় ছিল অনেকের মনেই।

তবে, সকল আশঙ্কাকে ভুল প্রমাণ করে দীপা বুঝিয়ে দিলেন চোটের কারণে দীর্ঘ দিন প্রতিযোগীতার বাইরে থাকলেও তাঁর পারফরম্যান্স রয়েছে আগের মতোই ক্ষুরধার।

ওয়ার্ল্ড চ্যালেঞ্জ কাপের ফাইনাল ইভেন্টে ১৪.১৫০ পয়েন্ট নিয়ে সোনা জিতে নেন দীপা। ২০১৬ রিও অলিম্পিকের পর চোট কাটিয়ে ফিরেই এই সাফল্য পাওয়ার জন্য পুরো কৃতিত্বটাই দীপা দিচ্ছেন তাঁর কোচ বিশ্বেশ্বর নন্দীকে।

লিগামেন্টে চোটের পর অস্ত্রোপচার হয়েছিল দীপা। অস্ত্রোপচারের পর দীর্ঘ দিন রিহ্যাব চেলেছিল দীপার। সেই কারণে চলতি বছর গোল কোস্ট কমনওয়েথ গেমসেও অংশ নিতে পারেননি তিনি।

শুধু ফাইনালেই দীপা নজর কাড়া পারফর্ম করে সোনা জিতে নিয়েছেন সেটা কিন্তু নয়, এই প্রতিযোগীতার প্রথম থেকে দারুণ ছন্দে পাওয়া যায় দীপাকে।

১৩.৪০০ পয়েন্ট নিয়ে রূপো জেতেন ইন্দোনেশিয়ার প্রতিপক্ষ রিফদা ইরফানালুথফি। ১৩.২০০ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ জেতেন তুরস্কের গোকসু উখতাস সানলি।

এই সাফল্যের জন্য দীপাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুধু প্রধানমন্ত্রী নন, তাঁকে শুভেচ্ছা জানান কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।