লাড্ডু কারখানার আড়ালে চলছিল অস্ত্র কারখানা, এ বার কাঁকিনাড়ায়


সামনে লাড্ডু কারখানা। আর তার আড়ালেই চলছিল অস্ত্র কারখানা। দক্ষিণ শহরতলির পর এ বার উত্তর শহরতলির কাঁকিনাড়ায়। সোমবার বিকেলে গোপন সূত্রে খবর পেয়ে ওই লাড্ডু কারখানায় হানা দেয় কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। রাত পর্যন্ত তল্লাশি চালানো হয়।

কলকাতা পুলিশ সূত্রে খবর, ছ'জনকে আটক করা হয়েছে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে বিহার এবং উত্তর প্রদেশ থেকে অস্ত্র বানানোর কারিগরদের নিয়ে আসা হয়েছিল। তারা কালীচরণ সাউ নামে এক স্থানীয় বাসিন্দার বাড়ি ভাড়া নিয়েছিল তিন মাস আগে। মাসে আট হাজার টাকা ভাড়া পেত কালীচরণ। আগে ওই বাড়িতেই কালীচরণের লাড্ডু কারখানা ছিল। দেড় বছর আগে আগুনে কারখানা পুড়ে যায়।

কলকাতা পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, নাইন এবং সেভেন মিলিমিটার বোরের পিস্তলের কাঠামো বানানো হত ওই কারখানায়। লেদ মেশিন-সহ, পিস্তল বানানোর বিভিন্ন যন্ত্রপাতি এবং স্প্রিং, ট্রিগারের মত পিস্তলের যন্ত্রাংশ প্রচুর পরিমাণে পাওয়া গিয়েছে ওই কারখানায়।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আটক ব্যক্তিরা সকলেই মূলত অস্ত্র কারিগর। কার মাধ্যমে এই বাড়ি ভাড়া নেওয়া হল, তা জানার চেষ্টা করছেন গোয়েন্দারা।


এর আগে ২০১৬ এবং ২০১৭ সালে দক্ষিণ শহরতলির রবীন্দ্রনগর-মহেশতলা এবং খাস কলকাতার বুকে তিলজলাতে একই রকম অস্ত্র কারখানার হদিশ পাওয়া গিয়েছিল। সেই কারবারিদের সঙ্গে এই কারখানার কোনও যোগ আছে কী না সেটাও খতিয়ে দেখছেন গোয়েন্দারা।