২০১৪ থেকে মোদী বিদেশ সফরে ৮৪টি দেশে, খরচ ১৪৮৪ কোটি টাকা, জানালেন বিদেশ রাষ্ট্রমন্ত্রী


নয়াদিল্লি: ২০১৪-র ১৫ জুন থেকে ২০১৮-র ১০ জুন পর্যন্ত ৮৪টি দেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর চার্টার্ড ফ্লাইট, বিমানের রক্ষণাবেক্ষণ, হটলাইন সংযোগ-সব মিলিয়ে খরচ হয়েছে ১৪৮৪ কোটি টাকা। রাজ্যসভায় বৃহস্পতিবার বিদেশ রাষ্ট্রমন্ত্রী ভি কে সিংহের দেওয়া খরচের বিস্তারিত হিসাবে প্রকাশ, প্রধানমন্ত্রীর বিমানের রক্ষণাবেক্ষণের পিছনে ১০৮৮.৪২ কোটি টাকা, চার্টার্ড ফ্লাইটের জন্য ৩৮৭.২৬ কোটি টাকা ব্যয় হয়েছে। হটলাইনের জন্য খরচের পরিমাণ ছিল ৯.১২ কোটি টাকা।

২০১৪-র মে মাসে প্রধানমন্ত্রী পদে বসার পর ৪২টি বিদেশ সফরে ৮৪টি দেশে গিয়েছেন মোদী।

এই হিসাবের মধ্যে তাঁর ২০১৭-১৮ ও ২০১৮-১৯-এর বিদেশ সফরকালে হটলাইন পরিষেবার খরচ ধরা নেই। ২০১৮-১৯ এর বিদেশ সফরের চার্টার্ড ফ্লাইটের খরচও ধরা হয়নি।

বিদেশ রাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি ২৪টি দেশ সফর করেছেন ২০১৫-১৬য়। ২০১৭-১৮য় ১৯টি, ২০১৬-১৭য় ১৮টি দেশে গিয়েছেন তিনি। ২০১৪-১৫য় মোদী ১৩টি দেশ সফর করেছেন।

প্রধানমন্ত্রী হিসাবে প্রথম তিনি যান ভুটানে, ২০১৪-র জুনে। ২০১৮য় তিনি এপর্যন্ত গিয়েছেন ১০টি দেশে। গত মাসের চিন যাত্রা তাঁর সর্বশেষ সফর।

২০১৪-র মে থেকে গৃহীত কূটনৈতিক উদ্যোগের আওতায় সরকারের প্রধানের তরফে ভারত থেকে একাধিক দেশে এই প্রথম সফর হয়েছে বলেও জানান ভি কে সিংহ।