মালয়েশিয়াতে চাকরির নামে প্রতারণা, পাসপোর্ট কেড়ে দুই যুবককে আটকে রাখল এজেন্ট


মালয়েশিয়াতে চাকরি দেওয়ার নাম করে প্রতারণা। দুই যুবককে দেশে ফেরাতে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের কাছে আরজি জানালেন তাঁদের মা। প্রতারিত দুই যুবকের নাম মহম্মদ বিলাল ও মহম্মদ গাউস। দু'জনেরই বাড়ি হায়দরাবাদে। অভিযোগ, মালয়েশিয়াতে পৌঁছানোর পর তাঁদের পাসপোর্ট কেড়ে নেয় এজেন্ট মহম্মদ ইউসুফ। তারপর হোটেলে আটকে রাখে। এখন বিদেশ বিভুঁইয়ে অভুক্ত অবস্থায় দিন কাটাচ্ছেন দুই যুবক। ছেলেদের এই পরিস্থিতিতে ভেঙে পড়েছেন তাঁদের মা। আটক যুবক মহম্মদ বিলালের মা রাশদা বেগম ছেলেকে ফেরাতে বিদেশী মন্ত্রীর দ্বারস্থ হয়েছেন।

জানা গিয়েছে, মালয়েশিয়ায় ভাল চাকরি ও বেশি বেতনের লোভ দেখায় এজেন্ট মহম্মদ ইউসুফ। মহম্মদ বিলাল ও গাউস এজেন্টের পাতা ফাঁদে পা দেন। ভাল চাকরির বিনিময়ে এক লক্ষ টাকা দাবি করে এজেন্ট। চাকরি পাবেন এই আনন্দে টাকার অঙ্ক নিয়ে মাথা ঘামাননি দুই যুবক। দু'জনেই এক লক্ষ করে টাকা জমা দেন এজেন্টের কাছে। তারপর নির্দিষ্ট দিনে তাঁদের মালয়েশিয়ায় নিয়ে যায় এজেন্ট ইউনুস। অভিযোগ, সেখানে পৌঁছানোর পরই এজেন্টের ভোল বদলে যায়। দুই যুবকের কাছ থেকে পাসপোর্ট কেড়ে নেওয়া হয়। এই ঘটনায় হতভম্ব দু'জনে কিছু বুঝে ওঠার আগেই হোটেলের পৃথক ঘরে তাঁদের আটকে রাখে ইউনুস। এমনকী, দু'জনকে খেতেও দেওয়া হয়নি বলে অভিযোগ। বিদেশ বিভুঁইয়ে এভাবে প্রতারকের কবলে পড়ে আতঙ্কে দুই যুবক। ছেলেদের বিপদে আতঙ্কিত মা রাশদা বেগম ও হাবিব বেগম। দু'জনেই চান ছেলেরা সুস্থভাবে দেশে ফিরে আসুক। সেজন্যই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দ্বারস্থ হয়েছেন তাঁরা।

এছাড়াও স্থানীয় থানায় প্রতারণার অভিযোগ দায়ের করেছেন রাশদা বেগম। পাশাপাশি তেলেঙ্গানার এনআরআই বিভাগেও অভিযোগ দায়ের করেছেন। তদন্তে নেমেছে পুলিশ। হায়দরাবাদে এজেন্ট ইউনুসের ঠিকানা খতিয়ে দেখা হচ্ছে। আরও কতজনকে এভাবে প্রতারণার শিকার হতে হয়েছে তাও জানার চেষ্টা চলছে। এই চক্রের সঙ্গে কারা কারা যুক্ত রয়েছে খুঁজে দেখছে পুলিশ। কীভাবে তারা যুবকদের চাকরির লোভের ফাঁদে ফেলত তা জানতে প্রতারিত দুই যুবকের পরিজনদের জেরা করছে পুলিশ।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই মালয়েশিয়ায় কর্মরত ছয় ভারতীয় যুবককে মারধরের অভিযোগ ওঠে। অভিযোগের তির কর্তৃপক্ষের বিরুদ্ধে। আক্রান্ত যুবকরা দেশে ফেরার জন্য বিদেশ মন্ত্রীরও দ্বারস্থ হয়েছিলেন।