ফেসবুকে তরুণীর হেনস্থা, ধৃত যুবক


সোশ্যাল মিডিয়ায় ভুয়ো অ্যাকাউন্টে খুলে তাঁর ছবি ব্যবহার করে যৌন ব্যবসার প্রচার করা হচ্ছে। এমনই অভিযোগ জানিয়ে কয়েক মাস আগে এক তরুণী বিধাননগর পুলিশের কাছে দ্বারস্থ হয়েছিলেন। সেই অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে তপসিয়া থেকে গ্রেফতার করা হয় এক যুবককে। ধৃতের নাম মহম্মদ রাজিল (২০)।

পুলিশ জানায়, ২০১৭ সালের সেপ্টেম্বরে ওই তরুণী বিধাননগর সাইবার থানায় অভিযোগে জানান, একটি ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে তাঁর ছবি দিয়ে যৌন ব্যবসার প্রচার হচ্ছিল। টাকা জমা দেওয়ার জন্য একটি অ্যাকাউন্টেরও উল্লেখ ছিল। পাশাপাশি ছবির নীচে আপত্তিকর মেসেজও দেওয়া হয়েছিল। একটি হোয়াটস্অ্যাপ নম্বরও দেওয়া হয়।

প্রাথমিক তদন্তে পুলিশ অভিযোগ সম্পর্কে নিশ্চিত হয়। তবে কারা এর নেপথ্যে তা নিশ্চিত হওয়া যায়নি। টাকা জমা দেওয়ার অ্যাকাউন্টটির সূত্রে রাজিলের নাম উঠে আসে। ওই যুবক কেন এমন কাজ করল কিংবা ঘটনার নেপথ্যে আরও কেউ জড়িত কি না, তা খোঁজ করে দেখছে পুলিশ।

তদন্তে পুলিশ জানতে পেরেছে, অভিযোগকারিণীর সঙ্গে ধৃতের কোনও যোগাযোগ নেই। ভুয়ো এসকর্ট সার্ভিসের ব্যবসার নামে রোজগারের পরিকল্পনা ছিল রাজিলের। সে কারণে ফেসবুক থেকেই এক তরুণীর ছবি ব্যবহার করে কোন অ্যাকাউন্টে টাকা জমা করতে হবে তা-ও জানিয়ে দিয়েছিল বলে অনুমান পুলিশের। তবে অ্যাকাউন্টে টাকা জমা পড়েছিল কি না, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে পুলিশ। প্রাথমিক তদন্তে মেলা সূত্রগুলো যাচাই করে দেখা হচ্ছে। এ কাজে আরও কেউ জড়িত রয়েছে কি না, তা-ও দেখা হচ্ছে।