"জোট সরকারের যন্ত্রণা বিষের মতো পান করছি", কেঁদে ফেললেন কুমারস্বামী


বেঙ্গালুরু : জোট সরকার নিয়ে বলতে গিয়ে কেঁদে ফেললেন কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। তিনি বলেন, "আপনারা আমায় অভিনন্দন জানাবেন বলে ফুল নিয়ে দাঁড়িয়ে আছেন। আপনাদের ভাই মুখ্যমন্ত্রী হয়েছে বলে আপনারা সকলেই খুশি। কিন্তু আমি খুশি নই। আমি জোট সরকারের যন্ত্রণাটা জানি। আমি এই জোট সরকারের যন্ত্রণা বিষের মতো পান করছি।"

কুমারস্বামীকে সংবর্ধনা জানাতে গতকাল একটি অনুষ্ঠানের আয়োজন করে JD(S)। মুখ্যমন্ত্রীকে মালা ও পুষ্পস্তবক দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। এরপর বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, "আপনাদের ভাই মুখ্যমন্ত্রী হয়েছেন ভেবে আপনারা খুশি হয়েছেন। কিন্তু তা নয়। আমি জোট সরকারের যন্ত্রণা ভোগ করছি। যেটা বিষের থেকে কিছু কম নয়। এই পরিস্থিতিতে আমি একটুও ভালো নেই।" এরপরই কেঁদে ফেলেন কুমারস্বামী। 

কংগ্রেসের সঙ্গে জোট করে কর্নাটকে সরকার গঠন করেছে কুমারস্বামীর দল। কংগ্রেস পেয়েছে ৮০টি আসন। JD(S) ৩৭টি ও তাদের জোট সঙ্গী BSP একটি আসন পেয়েছে। JD(S)-র চেয়ে বেশি আসন পেয়েও BJP-কে ঠেকাতে মুখ্যমন্ত্রীর পদ কুমারস্বামীকে ছেড়েছে সরকার।

এদিকে, সরকার গড়ার পর থেকে কেউ কেউ অভিযোগ করে, মুখ্যমন্ত্রীকে রাস্তায় দেখা যাচ্ছে না। মৎস্যজীবীদের একাংশের অভিযোগ, সরকার তাদের ঋণ মকুব করছে না। এর পরিপ্রেক্ষিতে গতকাল কুমারস্বামী বলেন, "কেউ এটা জানে না, গত একমাসে প্রশাসনিক আধিকারিকদের আমি কীভাবে বোঝানোর চেষ্টা করেছি। এখন অনেকে দাবি করছে আন্না ভাগ্য প্রকল্পে পাঁচ কেজির জায়গায় সাত কেজি চাল দেওয়া হোক। কিন্তু এটা করতে গেলে আরও ২৫০০ কোটি টাকা লাগবে। আমি এত টাকা কোথায় পাব? এখন সংবাদমাধ্যম বলছে ঋণ মকুব প্রকল্পটা নাকি স্পষ্ট নয়। যদি আমি চাই দু'ঘণ্টার মধ্যে মুখ্যমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করতে পারি।"