সুইস ব্যাঙ্ক ছয় দাবিদারহীন ভারতীয় অ্যাকাউন্টে পড়ে ৩০০ কোটি!


দাবিদারহীন ৩৫০০টি সুইস অ্যাকাউন্টের মধ্যে ভারত ছাড়াও পাকিস্তান, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা, তুরস্ক, অস্ট্রিয়ার মতো অনেক দেশেরই নাগরিকদের অ্যাকাউন্ট রয়েছে।


৩০০ কোটি টাকা তিন বছর ধরে পড়ে আছে ব্যাঙ্কে যার কোনও দাবিদার নেই! আর এই টাকা ছয় ভারতীর! এমনটাই জানিয়েছে সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

২০১৪-এ কেন্দ্রীয় সরকারের কালো টাকা ফেরানোর প্রতিশ্রুতির পরও সুইস ব্যাঙ্কে জমা করা ভারতীয়দের অর্থের পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে। সুইস ব্যাঙ্কে বিদেশিদের রাখা টাকার নিরিখে ভারতের স্থান এখন তালিকার ৭৩-এ। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গয়েল দাবি করেন, ২০১৯-এর মধ্যেই সুইস ব্যাঙ্কে গচ্ছিত ভারতীয় অ্যাকাউন্টের সব তথ্য সরকারের হাতে চলে আসবে। এর পরই এই চাঞ্চল্যকর তথ্য সামনে এলো।

সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, ২০১৫ সাল থেকে দাবিদারহীন ৩৫০০টি অ্যাকাউন্ট রয়েছে ব্যাঙ্কে। ২০১৫-এ প্রথম এই সংক্রান্ত তালিকা প্রকাশ করে সুইস ব্যাঙ্ক। ২০১৭-এ উপযুক্ত দাবিদারদের হাতে তাঁদের গচ্ছিত অর্থ তুলে দিয়ে এই তালিকা থেকে এমন ৪০টি অ্যাকাউন্ট এবং দুটো সেফ ডিপোজিট বক্স (safe deposit boxes) মুছে ফেলেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। জানা গিয়েছে, এই তালিকায় অবশিষ্টদের মধ্যে রয়েছে ৬টি এমন অ্যাকাউন্ট যা ছয় ভারতীয় নাগরিকের। এর মধ্যে তিনজন ভারতে, একজন প্যারিস, একজন লন্ডনে থাকেন। যাঁরা ভারতে থাকেন তাঁরা হলেন মুম্বইয়ের পিইরি ভাচেক এবং বারনেট রোজমেরি। আর একজন দেহরাদূনের বাসিন্দা বাহাদুর চন্দ্র সিংহ। প্যারিসে বসবাসকারী ভারতীয়র নাম মোহন লাল এবং লন্ডনে বসবাসকারীর নাম সুচা যোগেশ প্রভুদাস। এই ছয় ভারতীয়র মধ্যে ষষ্ঠ ব্যক্তি হলেন কিশোর লাল, যাঁর ঠিকানা প্রকাশ করা হয়নি।

দাবিদারহীন ৩৫০০টি সুইস অ্যাকাউন্টের মধ্যে ভারত ছাড়াও পাকিস্তান, জার্মানি, ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা, তুরস্ক, অস্ট্রিয়ার মতো অনেক দেশেরই নাগরিকদের অ্যাকাউন্ট রয়েছে।