নদীর তলায় সুড়ঙ্গের পর মেট্রোর আরো এক চমক কলকাতায়, এবার বিমানবন্দরে


বিমানবন্দরে চক্র রেলের বন্ধ হয়ে যাওয়া স্টেশনটির নীচেই এই ইয়ার্ডটি তৈরি হচ্ছে। বিমানবন্দর মেট্রো স্টেশনটিও হবে ভূগর্ভস্থ।

নদীর নীচে দেশের প্রথম রেল সুড়ঙ্গ তৈরি হয়েছে কলকাতায়। এবার মেট্রো রাইলের সৌজন্যে দেশের সবথেকে বড় ভূগর্ভস্থ রেল ইয়ার্ড পেতে চলেছে কলকাতায়। যা তৈরি হচ্ছে কলকাতা বিমানবন্দরের ঠিক পাশেই।

বিমানবন্দরের কাছেই তৈরি হচ্ছে বিমানবন্দর মেট্রো স্টেশন। নিউ গড়িয়া-বিমানবন্দর, নোয়াপাড়া থেকে বারাসত মেট্রো রুটের জংশন স্টেশন হবে এটি। ভবিষ্যতে বিমানবন্দর থেকে বেরিয়ে যাত্রীরা এই স্টেশন থেকে ট্রেন ধরেই সেক্টর ফাইভ (হাওড়াগামী ইস্ট ওয়েস্ট মেট্রো) বা নোয়াপাড়া হয়ে শহরের বিভিন্ন প্রান্তে চলে যেতে পারবেন। ফলে বিমানবন্দর স্টেশনটি মেট্রোর অন্যতম ব্যস্ত স্টেশন হতে চলেছে।

দ্রুত যাত্রী পরিষেবা দিতে ট্রেন সহজে ঘোরানো এবং ট্রেন তৈরি রাখতেই বিমানবন্দর স্টেশনে একটি বড় ইয়ার্ড তৈরি করা হচ্ছে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৫৫০ মিটার লম্বা ও ৪১.৬ মিটার চ‌ওড়া এই ইয়ার্ডে ছ'টি লাইন থাকবে। এটিকেই দেশের সবথেকে বড় ভূগর্ভস্থ রেল ইয়ার্ড বলে দাবি করেছেন মেট্রো কর্তৃপক্ষ। ইতিমধ্যেই এই ইয়ার্ডের কাজও অনেকেটাই এগিয়ে গিয়েছে। মেট্রো কর্তৃপক্ষের আশা, প্রকল্পের কাজ শেষ করে ২০২১ সালের মাঝামাঝি এই ইয়ার্ডটি চালু করা সম্ভব হবে।

বিমানবন্দরে চক্র রেলের বন্ধ হয়ে যাওয়া স্টেশনটির নীচেই এই ইয়ার্ডটি তৈরি হচ্ছে। বিমানবন্দর মেট্রো স্টেশনটিও হবে ভূগর্ভস্থ। মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অজয় বিজয়বর্গীয় শুক্রবার ইয়ার্ডের কাজ পরিদর্শন করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার উপরে জোর দেন।