উদ্ধার ৩০ লক্ষের রুপো ও ট্যাবলেট


বমাল: উদ্ধার হওয়া রুপো। সোমবার।

বিমানবন্দরে সোনা পাচার করতে গিয়ে ধরা পড়ার ঘটনা নতুন কিছু নয়। কিন্তু এ বার রুপো পাচার করতে গিয়ে ধরা পড়েছেন এক যাত্রী। সোনা যেমন পাচার হচ্ছে ব্যাঙ্কক থেকে, ওই রুপোও পাচার হচ্ছিল ব্যাঙ্কক থেকেই। ওই যাত্রীর কাছ থেকে বলবর্ধক স্টেরয়েড ট্যাবলেটও পাওয়া গিয়েছে।

কলকাতা বিমানবন্দরের শুল্ক দফতর সূত্রের খবর, ধৃত যুবক এ শহরেরই বাসিন্দা। রবিবার গভীর রাতের উড়ানে ব্যাঙ্কক থেকে কলকাতায় এসে নামেন তিনি। সঙ্গে ছিল একটি হাত ব্যাগ এবং একটি ট্রলি ব্যাগ। সেই ব্যাগ দু'টি নিয়ে তিনি শুল্ক এলাকা দিয়ে বিমানবন্দরের বাইরে বেরিয়ে যাচ্ছিলেন।

কিন্তু তাঁকে দেখে সন্দেহ হয় অফিসারদের। আটক করে তল্লাশি শুরু করতেই তাঁর দু'টি ব্যাগ থেকে পাওয়া যায় প্রচুর পরিমাণ রুপোর আংটি। ওজন করে দেখা যায়, সেখানে ৭ কেজি ২৭০ গ্রামেরও বেশি রুপো রয়েছে। তা ছাড়াও তাঁর কাছ থেকে পাওয়া গিয়েছে ছোট ছোট ট্যাবলেট ভরা শিশি। শুল্ক অফিসারেরা জানিয়েছেন, শিশির গায়ে ইংরেজিতে 'ডি-বোল' লেখা।

সব মিলিয়ে ১২৮০টি প্লাস্টিকের শিশির ভিতরে প্রচুর পরিমাণ ছোট ছোট ট্যাবলেট মিলেছে। শুল্ক অফিসারেরা জানিয়েছেন, সেগুলি স্টেরয়েড ট্যাবলেট। বাজেয়াপ্ত করা রুপো ও স্টেরয়েড ট্যাবলেটের মোট মূল্য ৩০ লক্ষ ৭৪ হাজার ৭৫৯ টাকা। অভিযুক্ত যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। সোমবার তাঁকে বারাসত আদালতে তোলা হলে বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক।