কার্ডেই স্পট ফাইন নেবে পুলিশ !


বিধাননগর : স্পট ফাইন করেছে ট্র্যাফিক পুলিশ। অথচ পকেটে পয়সা নেই। তবে রক্ষে নেই। স্পটেই ফাইন দিতে হবে কার্ডের মাধ্যমে। বিধাননগর সিটি পুলিশের পক্ষ থেকে শুরু করা হল স্পট ফাইনে কার্ডের মধ্য দিয়ে অনলাইন পেমেন্ট। ঠিক যেভাবে শপিং মল, পেট্রলপাম্প বা অন্যত্র মানুষ গিয়ে কার্ডে পেমেন্ট করে, ঠিক সেভাবেই। এর জন্য এক বিশেষ ধরনের মেশিন তুলে দেওয়া হয়েছে বিধাননগর পুলিশের হাতে। সেই মেশিনের সাহায্যে এবার থেকে চালান নম্বর দিয়ে গাড়ির বিরুদ্ধে কেস করার পরে কার্ড সোয়াইপ করে পেমেন্ট নিয়ে নেবে পুলিশ।

কলকাতা পুলিশ অনেকদিন আগেই স্পট ফাইন চালু করেছে। তবে অনেক পুলিশকর্মীরাই স্পট ফাইন ব্যবস্থায় রাজি ছিলেন না। সেকারণে পরে পুলিশের পক্ষ থেকে অনলাইনে ফাইন জমা নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়। গাড়িচালকরা যে কোনও সাইবার ক্যাফেতে গিয়ে ফাইন জমা করে এসে ট্রাফিক পুলিশের কাছ থেকে কাগজ ছাড়িয়ে নিয়ে যেতেন। অনেকে আবার ব্যাঙ্কে গিয়েও ফাইন জমা করে আসতেন। সেই সমস্যা থেকে চালকদের মুক্তি দিতে বিধাননগর সিটি পুলিশের পক্ষ থেকে শুরু করা হল কার্ডের মাধ্যমে স্পট ফাইন পেমেন্ট। 

এই বিষয়ে বিধাননগর সিটি পুলিশের DC হেডকোয়র্টার অমিত জাভালজি বলেন, "রাস্তায় ট্র্যাফিক পুলিশের ফাইন যাতে মানুষ অতি সহজেই দিয়ে দিতে পারেন, সেজন্য গোটা প্রক্রিয়াটিকে সরলীকরণের চেষ্টা শুরু হয়েছিল। পরে আমাদের কাছে এই মেশিন সম্বন্ধে জানানো হয়। সেই মতো আমরা মেশিনটিকে আমাদের কমিশনারেট এলাকায় ব্যবহার শুরু করেছি। আশা করছি এতে মানুষেরও আর কোনও সমস্যা হবে না। আর ট্র্যাফিক ফাইন দ্রুত জমা পড়ে যাবে।"

ইতিমধ্যেই বিধাননগরের সবকটি ট্র্যাফিক গার্ডের কাছে পৌঁছে দেওয়া হয়েছে ওই মেশিন। তবে সংখ্যায় তা খুবই কম। আগামীদিনে এই মেশিনের ব্যবহারের ফলে কতটা সাড়া পাওয়া যাচ্ছে তা দেখেই পুলিশের পক্ষ থেকে মেশিনের ব্যবহারের বিষয়ে চিন্তাভাবনা শুরু করা হবে।