কলেজে যাননি, ২২-এই মিলিয়নেয়ার!


তাঁর কাহিনী মনে করায় বিল গেটস-এর কথা। বিলের মতোই তিনিও কলেজে পড়তে পড়তেই পড়া ছেড়ে দিয়েছিলেন। একসময় মোবাইলের সিম কার্ড বেচতেন, সেখান থেকে মাত্র ২৩ বছর বয়সে আজ ওওয়াইও নামে বাজেট হোটেল ও থাকার জায়গার নেটওয়ার্ক সংস্থার মালিক রীতেশ আগরওয়াল। বিশ্বের অন্যতম বড় বিনিয়োগকারী সফটব্যাঙ্ক তাঁর সংস্থার সঙ্গে হাত মেলাতে চাইছে।

ওড়িশার ছোট্ট শহর বিশ্বমকটকে জন্ম রীতেশের। এলাকাটি নকশাল অধ্যুষিত হিসেবেই পরিচিত। স্কুলের পড়া শেষ করার পর আর পড়াশোনার দিকে এগোননি। মাত্র ১৯ বছর বয়সেই শুরু করেন ব্যবসা। কম খরচের হোটেল, থাকার জায়গা - এসবের অনলাইন প্ল্যাটফর্ম। সংস্থার নাম দেন অন ইয়োর ওন বা ওওয়াইও।

এত কিছু থাকতে এই ব্যবসার ভাবনা রীতেশের মাথায় এসেছিল অদ্ভূত ভাবে। তিনি জানিয়েছেন, ছোটবেলায় আত্মীয়দের বাড়িতে তিনি টিভির রিমোট কন্ট্রোলের দখল পেতেন না। সেই থেকেই মাথায় আসে, তাঁর মতো অনেকেই নিজের মতো করে থাকতে চান। তাই অন ইয়োর ওন।

প্রথম কয়েক বছর ব্যবসাকে দাঁড় করাতে কম খাটেননি রীতেশ। সেসময় গুরগাঁওতে ওওয়াইও-এর শুধুমাত্র একটিই হোটেল ছিল। সেখানে রীতেশ একই সঙ্গে হাউসকিপিং, সেলস এবং সিইও তিন ভূমিকাই সামলেছেন। অতিথিদের ঘর দেখিয়ে দিতে গিয়ে টিপস-ও পেয়েছেন। তবে এরপরই ২০১৫ সালে অবস্থাটা অনেকটাই পাল্টে যায়।

২০ বছরের নিচে বয়স থাকা উদ্যোগপতি, যারা ব্যবসার জন্য অন্তত ২ বছর কলেজ ত্যআগ করেছেন, তাদের পে-প্যাল সংস্থার সহপ্রতিষ্ঠাতা পিটার থিয়েল ১ মিলিয়ন মার্কিন ডলারের ফেলোশিপ দেন। সেই ফেলোশিপ প্রোগ্রাম তাঁকে আরও বড় ও দুঃসাহসিক স্বপ্ন দেখতে শিখিয়েছিল বলে দাবি করেছেন রীতেশ। আর ফেলোশিপে পাওয়া সব টাকাটাই তিনি ঢালেন ব্যবসায়।

যাত্রা শুরুর পাঁচ বছরের মধ্যেই বহুদূর পৌঁছে গিয়েছে রীতেশ আগরওয়ালের এই ব্যবসা। ২২ বছর বয়সেই তাঁর উপার্জন ১ মিলিয়ন ডলারে পৌঁছে যায়। আর এই বছর প্রথম ভারতীয় কনজ্যুমার টেকনোলজি সংস্থা হিসেবে পা রেখেছে চিনে।

এরপরই এই সংস্থা নিয়ে আগ্রহ দেখাতে শুরু করেছেন সফটব্যাঙ্কের মায়ায়োসি সন-ও। সম্প্রতি সংস্থার বার্ষিক সাধারণ সভাতেও সন আলাদা করে রীতেশের কথা তুলে ধরেছেন। তাঁর মতে ওওয়াইও-ই হোটেল ব্যবসার ভবিষ্যত। রীতেশ তাঁর সাফল্যের কাহিনী তুলে ধরে বিভিন্ন কলেজে কলেজে গিয়েও। সব জায়গাতেই তার আবেদন থাকে 'কলেজের পড়াশোনা ছেড়ে দাও'।