অবসরপ্রাপ্ত সেনা জওয়ানদের উচ্চশিক্ষিত করবে কলকাতা বিশ্ববিদ্যালয়


কলকাতা: অবসরপ্রাপ্ত সেনা জওয়ানদের উচ্চশিক্ষার জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করতে চায় ইস্টার্ন কম্যান্ড। সরকারিভাবে বিশ্ববিদ্যালয়ের কাছে দেওয়া হয়েছে সেই প্রস্তাব। এমনই খবর মিলেছে সূত্র মারফত।

জানা গিয়েছে, চলতি সপ্তাহেই ইস্টার্ন কম্যান্ডের বেশ কয়েকজন আধিকারিক কলকাতা বিশ্ববিদ্যালয়ে এসে এই বিষয়ে বৈঠক করে গিয়েছে। সেই বৈঠকেই সেই বৈঠকেই অবসরপ্রাপ্ত সেনা জওয়ানদের উচ্চশিক্ষা সংক্রান্ত বিষয়ে প্রস্তাব দেওয়া হয়েছে সেনার পক্ষ থেকে। এই বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মৌ চুক্তি করতে চায় ইস্টার্ন কম্যান্ড।

বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করে কলকাতা বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, এই চুক্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য ১৫ দিন সময় চেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্যের উপস্থিতিতে উচ্চপর্যায়ের বৈঠকে সবকিছু চূড়ান্ত করা হবে।

তবে সূত্র মারফত জানা যাচ্ছে, অবসরপ্রাপ্ত সেনা জওয়ানদের উচ্চশিক্ষা নিয়ে ইস্টার্ন কম্যান্ডের সঙ্গে চুক্তি করতে আগ্রহী কলকাতা বিশ্ববিদ্যালয়। ইস্টার্ন কম্যান্ডের সঙ্গে কোনও বিশ্ববিদ্যালয়ের এই ধরনের চুক্তি দেশে এই প্রথম হতে চলেছে। তবে এই প্রস্তাব কলকাতা বিশ্ববিদ্যালয়ের আগে মুম্বই বিশ্ববিদ্যালয় এবং পুনের আইআইএমসি-র কাছে দিয়েছিল ইস্টার্ন কম্যান্ড।

মূলত সাংবাদিকতা ও গণজ্ঞাপন, অর্থনীতি প্রভৃতির মতো কোর্সগুলির উপরে জোর দিতে চাইছে সেনাবাহিনী। এমফিল করার বিষয়েও ইস্টার্ন কম্যান্ড প্রস্তাব দিয়েছে বলে জানা গিয়েছে সূত্র মারফত। অনেক অবসরপ্রাপ্ত সেনা জওয়ান বাহিনীর জনসংযোগ আধিকারিক হতে চায়। অনেক কম বয়সে সেনাবাহিনীতে যোগ দেওয়ার কারণে উচ্চশিক্ষার সুযোগ থাকে না। অবসরের পরে নতুন চাকরির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় শিক্ষাগত যোগ্যতা।

সেনা জওয়ানদের এই প্রতিকূলতা দূর করতেই আসরে নেমেছে ইস্টার্ন কম্যান্ড। যদিও বর্তমানে বিষয়টি কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিবেচনাধীন।