এই স্কুলে ভর্তি হলে পড়ুয়াদের দেওয়া হচ্ছে সোনা ও নগদ টাকা


কোয়েম্বাটুর: স্কুলে পড়ুয়াদের উপস্থিতি তলানিতে ৷ পড়ুয়াদের স্কুলে যাওয়ার উৎসাহ এক্কেবারে নেই বললেই চলে ৷ এই পরিস্থতি থেকে ঘুরে দাঁড়াতে কত ধরনের উদ্যোগই না নেওয়া হয় ৷ পড়ুয়াদের স্কুলে যাওয়ার জন্য উৎসাহ বাড়াতে মিড ডে মিল দেওয়া কিংবা উপহার হিসেবে উপহার দেওয়ার উদাহরণ তো ভুরি ভুরি ৷ তবে যদি বলা হয়, প্রাইমারি স্কুলে গেলেই পেয়ে যাবে সোনা আর নগদ টাকা ৷ তবে ব্যাপার একটু অন্যরকম মনে হয় না?
না না কোনও ভুয়ো খবর নয় ৷ এমনই উদ্যোগ নেওয়া হয়েছে কোয়েম্বাটুরের আন্নুরের কাছে কোনারপায়ালাম গ্রামের একটি প্রাথমিক বিদ্যালয়ে ৷ সেখানে এক একজন ছাত্রকে দেওয়া হবে এক গ্রাম করে সোনা, নগদ ৫০০০ টাকা ও দু'সেট ইউনিফর্ম। তবে প্রথম দশজন পড়ুয়াই পাবে এই বিশেষ উপহার ৷ তাঁদের এই উদ্যোগ স্বাভাবিকভাবেই সাড়া ফেলে দিয়েছে ওই এলাকায়। স্কুলের প্রধান শিক্ষক রাজেশ চন্দ্রকুমার ওয়াই জানিয়েছেন, এখনও পর্যন্ত তিনজন ছাত্র এসে ভর্তি হয়েছে। আরও তিনজন স্কুলে যাওয়ার ক্ষেত্রে উৎসাহও দেখিয়েছে।

তবে হঠাৎ করে এমন উদ্যোগ কেন? জানা গিয়েছে, ১৯৯৬ সালে ১৬৫জন ছাত্র-ছাত্রীকে নিয়ে এই স্কুল শুরু হয়েছিল ৷ তবে, সেই এলাকায় চাষাবাদে ব্যাপক মন্দা দেখা দেয় ৷ যার জেরে সেখানকার বাসিন্দারা এলাকা ছেড়ে অন্যত্র বাসা বাঁধে ৷ এরই সঙ্গে ইংরেজি মাধ্যম স্কুলের প্রতি উৎসাহ বেড়ে যাওয়ায় স্কুলে পড়ুয়ার সংখ্যা ৫-এ এসে ঠেকে ৷ প্রধান শিক্ষক জানিয়েছেন, তিনি গত পাঁচ বছরে মাত্র ছ'জন ছাত্রকে ভরতি করিয়েছেন। এলাকায় মাত্র ৬৫টি পরিবার রয়েছে।

এই অবস্থায় স্কুল বন্ধ করে দেওয়ার কথা ভাবছে রাজ্য সরকার। এই অবস্থাতেই এই উদ্যোগের কথা ভেবেছে স্কুল কর্তৃপক্ষ। গ্রামবাসীদের ডেকে কথা বলেন প্রধান শিক্ষক। গ্রামের প্রধান ওই উপহার দেওয়ার কথা বলেন। শিক্ষা দফতরকে জানানো হয়েছে যে তাঁরা চান না স্কুলটা বন্ধ হোক।