আজ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ, শুরু হবে রাত ১০টা ৪৪ থেকে


নয়াদিল্লি: আজ এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ, শতাব্দীর দীর্ঘতম। ভারত সমেত বিশ্বের বেশ কয়েকটি দেশের মানুষ এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবেন। রাত ১০টা ৪৪ মিনিট থেকে এই গ্রহণ শুরু হবে।

পৃথিবীর ছায়ার বাইরের অংশ চাঁদকে ঢাকতে শুরু করলে শুরু হবে এই গ্রহণ। সূর্য ও চাঁদের মধ্যে এসে পড়বে পৃথিবী, মনে হবে যে কোনও গাঢ় ছায়া ঢেকে ফেলেছে চাঁদকে। রাত ১১টা ৫৪ মিনিট থেকে পৃথিবীর কালো ছায়া চাঁদকে স্পর্শ করবে ও শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। পৃথিবীর ছায়া ধীরে ধীরে ঢেকে ফেলবে চাঁদকে। রাত একটায় ছায়ায় পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। রাত ২টো ৪৩ মিনিট পর্যন্ত চলবে এই পূর্ণ চন্দ্রগ্রহণ। এরপর পৃথিবীর ছায়া ধীরে ধীরে চাঁদের ওপর থেকে সরে যেতে থাকবে, ফের দেখা যাবে আংশিক চন্দ্রগ্রহণ, মনে হবে চাঁদের একটা অংশ কাটা পড়েছে।

রাত ৩টে ৪৯ মিনিটে চাঁদের ওপর থেকে পুরোপুরি সরে যাবে পৃথিবীর ছায়া, চাঁদ পুরনো মহিমায় উজ্জ্বল হয়ে উঠবে আকাশে। যদিও চাঁদের ওপর কালো ছায়া তখনও দেখা যাবে, থাকবে ৪টে ৫৮ মিনিট পর্যন্ত।

এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকার বিরাট অংশে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। তবে একেবারেই দেখা যাবে না আমেরিকা, কানাডা ও মেক্সিকো থেকে। উত্তর পূর্ব রাশিয়ার বিস্তীর্ণ অংশে এই গ্রহণ দৃশ্যমান হবে না। সারা বিশ্বে একই সময় এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।