দামী জুকেরবার্গ, নিরাপত্তার জন্যে বরাদ্দ দিনে ১৯ লাখ!


ফেসবুক কর্তা মার্ক জুকেরবার্গ ও তাঁর পরিবারের নিরাপত্তা আরও কড়া করতে বাড়ানো হল ভাতা। হোম সিকিউরিটি, দেহরক্ষী, প্রাইভেট বিমানের খরচ সব মিলিয়ে নতুন ভাতা বরাদ্দ হল ১০ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাত্‍ জুকেরবার্গ পরিবারের নিরাপত্তার খাতিরে প্রতিদিন ভারতীয় মুদ্রায় খরচ হবে প্রায় ১৯ লাখ টাকা। গতবছর এই অঙ্ক ছিল ৭.৩ মিলিয়ন মার্কিন ডলার। 

বৃহস্পতিবার এই ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে ফেসবুকের তরফে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ফাইলিংয়ে। জুকেরবার্গ ও তাঁর পরিবারের বিরুদ্ধে বেশ কিছু হুমকি রয়েছে। সেই পরিপ্রেক্ষিতেই বাড়ানো হল নিরাপত্তা।

বর্তমানে মার্ক জুকেরবার্গের নিরাপত্তার জন্যে নিযুক্ত রয়েছেন ১৬ জন দেহরক্ষীর একটি দল। এঁরা প্রত্যেকেই রোটেশনে দায়িত্ব সামলান জুকেরবার্গের প্যালো অল্টো বাড়ির। অন্যান্য সংস্থার সিইও-দের তুলনায় মার্ক জুকেরবার্গের নিরাপত্তার খরচ কয়েকগুন বেশি। ২০১৬ সালে অ্যামাজন-এর সিইও জেফ বেজস-এর নিরাপত্তার জন্যে খরচ হয়েছিল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, অ্যাপেল সংস্থার টিম কুক-এর জন্যে বরাদ্ধ হয়েছিল ২.২৪ মিলিয়ন মার্কিন ডলার। ওয়ারেন বাফের নিরাপত্তার খরচও জুকেরবার্গের তুলনায় সামান্যই, মাত্র ৩.৮৭ মিলিয়ন মার্কিন ডলার।