বিনাটিকিটে ট্রেনে উঠলেই এবার হাজার টাকা জরিমানা!


ষোলোগে বেড়েছিল পাঁচগুণ। বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়লে জরিমানা দিতে হয় ২৫০ টাকা। এখন জরিমানার পরিমাণ চারগুণ বাড়িয়ে এক হাজার করার পরিকল্পনা নিতে চলেছে রেল। তবে এই বাড়তি চারগুণ রেলের ভাড়ার পরিপূর্ণ করার পরিকল্পনাতে নয়। বিনাটিকিটে ভ্রমণের বাতিক একেবারে বন্ধ করতে এই পরিকল্পনা নিতে চলেছে রেল বোর্ড। বিনাটিকিটে ভ্রমণ করা অপরাধ অবশ্যই আইনত দণ্ডনীয়। ফলে জরিমানার চাপ বাড়ানোর অর্থই অপরাধ চিরতরে বন্ধ করা বলে মনে করেছেন কমার্শিয়াল বিভাগের কর্তারা।

বিনাটিকিটে ভ্রমণের জরিমানা এক হাজার টাকা করার জন্য রেল বোর্ডের কাছে সুপারিশ করেছে পশ্চিম রেল। গত সপ্তাহে মুম্বইয়ে রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানিকে তথ্যগতভাবে এই সুপারিশ করে পশ্চিম রেল জানিয়েছে, বিনাটিকিটে ভ্রমণের প্রবণতা এখনও অটুট। এই প্রবণতা বন্ধ করতে একমাত্র পথ জরিমানার পরিমাণ বর্তমানের চারগুণ করা হোক। ওই রেল জানিয়েছে, গত এপ্রিলে বিনটিকিটে ভ্রমণের জন্য ৩.২৪ লক্ষ যাত্রীকে ধরা হয়েছে। জরিমানা বাবদ আদায় হয় সাড়ে পঁচিশ কোটি টাকা। তাঁরা চেয়ারম্যানকে তথ্য দিয়ে বলেন, গত বছরের তুলনায় বিনাটিকিটে ভ্রমণকারীর সংখ্যা বেড়েছে প্রায় ২৬ শতাংশ। হাওড়া ও শিয়ালদহেও বিনাটিকিটে ভ্রমণকারীদের সংখ্যা বাড়ছে।

২৩ এপ্রিল থেকে ৩ জুন পর্যন্ত পূর্ব রেলে বিনাটিকিটে ভ্রমণের অপরাধে ধরা পড়েছে ২,৯৪,২৮১ জন। জরিমানা বাবদ আদায় হয়েছে ৬,৮২,৩১,৬৫৮ টাকা। বিনাটিকিটে ভ্রমণকারী সর্বত্র। মধ্য রেলের মতো গুরুত্বপূর্ণ জোনেও দৈনিক গড়ে ৩ হাজার বিনাটিকিটের যাত্রী ধরা পড়ে। পশ্চিম রেলে ওই পরিসংখ্যান দৈনিক ১৩০০। এই প্রবণতা কমাতে একমাত্র পথ, জরিমানার পরিমাণ এতটাই বৃদ্ধি করা যে, টিকিট ছাড়া ট্রেনে উঠতেই ভয় পাবেন যাত্রীরা। এই ধারণা থেকেই জরিমানার পরিমাণ এক সময়ে দশ টাকা থেকে ৫০ টাকা করা হয়েছিল। এর পর ২০০২ সালে জারিমানা ৫০ টাকা থেকে এক লাফে বাড়িয়ে ২৫০ টাকা করা হয়। তাতেও ভ্রমণ বন্ধ না হওয়ায় এবার জরিমানার পরিমাণ হাজার টাকা হবে।