আমাজন-ফ্লিপকার্ট সাবধান! ই-কমার্সে আসছে রিলায়্যান্স


রিলায়্যান্স জিও আসার পর দেশের সমস্ত টেলিকম সংস্থার গ্রাহক উল্লেখযোগ্যা হারে কমে গিয়েছে। প্রায় বছর খানেক ধরে এই চিত্র এখন প্রায় সকলেরই জানা হয়ে গিয়েছে। মোবাইলের সঙ্গেএ বার ই-কমার্সেও নজর দিয়েছেন মুকেশ আম্বানি। আজ বৃহস্পতিবার অ্যানুয়াল শেয়ারহোল্ডার্স মিটিংয়ে ই-কমার্স ব্যবসায় আসার কথা ঘোষণা করেন তিনি। 

বর্তমানে ভারতে ই-কমার্স ব্যবসায় দারুণ সম্ভাবনা রয়েছে। অন্তত বিশেষজ্ঞদের তাই মত। তাই অনলাইন-টু-অফলাইন নতুন ই-কমার্স সাইট আনতে চাইছেন মুকেশ। এই প্রোজেক্টে রিলায়্যান্স রিটেল লিমিটেড এবং রিলায়্যান্স জিও ইনফোকম লিমিটেড একযোগে কাজ করবে। আগামী ১৫ অগাস্ট ফাইবার বেসড্ নতুন ব্রডব্যান্ড সার্ভিসও আনতে চলেছে রিলায়্যান্স।

গত মে মাসে ওয়ালমার্ট ঘোষণা করে, ফ্লিপকার্টের-এর ৭৭ শতাংশ শেয়ার কিনে নেবে তারা। ট্রেন্ড বলছে ২০২২ সালের মধ্যে ভারতে ই-কমার্সের ব্যবসা ৩২.৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৭২ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে। মুকেশ আম্বানি আরও জানান, আপাতত এই প্রোজেক্ট এবং ফাইবার ব্রডব্যান্ড মিলিয়ে মোট ২.৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করছে সংস্থা। মনে করা হচ্ছে জিও লঞ্চ করার সময় যেমন গ্রাহকদের জন্য বিপুল পরিমাণ অফার দিয়েছিল রিলায়্যান্স, তেমনই কিছু অফার এ ক্ষেত্রেও থাকতে পারে।