স্নাতক স্তরে পাঁচ গুণ ফি বৃদ্ধি! বিক্ষোভে সরগরম প্রেসিডেন্সি


স্নাতক স্তরে ভর্তির ফি বৃদ্ধির প্রতিবাদে এবং মেধা তালিকা প্রকাশের দাবিতে উত্তাল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় চত্বর।

বুধবার থেকেই বিক্ষোভ শুরু হয়েছে। বৃহস্পতিবারও দিনভর স্লোগান, মিছিল এবং বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস।

দাবি না মানা পর্যন্ত অবস্থান বিক্ষোভ চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। তাঁদের দাবি, গত বছরেও ভর্তি ফি একশো টাকা ছিল। এ বছর হঠাৎ করে পাঁচশো টাকা করে দেওয়ার যুক্তি কী? কাউন্সেলিং ফি কমানো না হলে এই আন্দোলন চলবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি, প্রতিটি বিভাগেই মেধাতালিকা প্রকাশ করার দাবি তুলেছেন তাঁরা।

দু'দিন ধরে লাগাতার আন্দোলনের পর এদিন প্রেসিডেন্সি কর্তৃপক্ষ ছাত্রছাত্রীদের এ বিষয়ে জয়েন্ট বোর্ডের সঙ্গে কথা বলার আশ্বাস দিয়েছেন।কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র না মেলায় বিক্ষোভ চলছে। এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, "দাবি না মানা পর্যন্ত আন্দোলন থেকে পিছিয়ে আসার প্রশ্ন নেই।  বিশ্ববিদ্যালয়ে অবস্থানে বসেছেন পড়ুয়ারা। প্রয়োজনে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়ানো হবে।"

এসএফআই-এর পাশাপাশি বিক্ষোভে সামিল হয়েছে 'অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন'(এআইএসএ)। সংগঠনের তরফে জানানো হয়েছে, কাউন্সেলিংয়ের নামে টাকা নেওয়া সমর্থন যোগ্য নয়। একে বারে পাঁচগুণ ফি বৃদ্ধি কোনও মতেই মেনে নেওয়া যায় না। অবিলম্বে ফি কমাতে হবে।

যাদবপুরের প্রবেশিকা জট কাটতে না কাটতেই, এক দিকে কলকাতা মেডিক্যাল কলেজে অনশন শুরু হয়েছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি কমানোর দাবিতে আন্দোলনে সামিল হয়েছেন পড়ুয়ারা।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিস্থিতির ওপর নজর রাখছেন বলে জানিয়েছেন। এখনও তাঁরা ফি কমানোর কোনও সিদ্ধান্ত নেননি। প্রয়োজনে তাঁরা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে রিপোর্ট দেবেন বলে জানা গিয়েছে।