কনস্টেবল খুনের পাল্টা, কুলগামে সেনার গুলিতে নিহত তিন জঙ্গি


জম্মু-কাশ্মীর পুলিশের কনস্টেবল খুনের ২৪ ঘণ্টার মধ্যে সেনা-পুলিশের যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হল তিন জঙ্গি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, নিহত জঙ্গিদের মধ্যে এক জন পাকিস্তানি।

গোপন সূত্রে খবর পেয়ে রবিবার সকালে কুলগামের খুদওয়ানিতে তল্লাশি অভিযান চালায় যৌথবাহিনী। পুরো এলাকা ঘিরে ফেলে সেনারা। সেই সময়ই তাদের লক্ষ্য করে জঙ্গিরা গুলি চালাতে শুরু করে। তৎপরতার সঙ্গে পাল্টা জবাব দেয় যৌথবাহিনীও। দু'পক্ষের মধ্যে কয়েক ঘণ্টার গুলির লড়াই চলে। সেই সময়ই যৌথবাহিনীর গুলিতে তিন জঙ্গির মৃত্যু হয়। আরও কোনও জঙ্গি লুকিয়ে আছে কি না, তা খতিয়ে দেখতে চিরুনি তল্লাশি চালাচ্ছে যৌথবাহিনী।

শুক্রবার সেলিম শাহ নামে এক ট্রেনি কনস্টেবলকে তাঁর বাড়ি থেকে তুলে নিয়ে যায় জঙ্গিরা। পর দিন তাঁর গুলিবিদ্ধ দেহ মেলে। সেলিমকে খুন করার আগে একটি ভিডিয়ো ফুটেজও ছড়িয়ে দেয় জঙ্গিরা। সেনা সূত্রে জানানো হয়েছে, সেই ফুটেজ খতিয়ে দেখে জায়গাটি চিহ্নিত করা হয়। তার পরই অভিযানে নামে যৌথবাহিনী।

জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি শেষপাল বৈদ জানান, কনস্টেবলকে অপহরণের পর থেকেই জঙ্গিদের খোঁজ চালানো হচ্ছিল। কুলগামে বেশ কয়েক জন জঙ্গি লুকিয়ে থাকার খবর মেলে। সঙ্গে সঙ্গে অভিযানে নামে পুলিশ ও সেনার যৌথবাহিনী। এই জঙ্গিরাই শুক্রবার ওই কনস্টেবলকে তুলে নিয়ে গিয়েছিল।

গত জুনেই ৪৪ রাষ্ট্রীয় রাইফেলস-এর জওয়ান ঔরঙ্গজেবকে রাস্তা থেকেই তুলে নিয়ে গুলি করে খুন করেছিল জঙ্গিরা। তার ঠিক এক মাস পরে রাজ্য পুলিশের এক কনস্টেবল জাভেদ আহমেদ দারকে ঠিক একই কায়দায় খুন করে জঙ্গিরা।