গুজবে গণপিটুনি, ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট রাজ্যকে


গুজবের জেরে গনপিটুনিতে কেউ আহত বা নিহত হলে, ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে। এই জন্য অবিলম্বে সমস্ত রাজ্যকে নতুন ক্ষতিপূরণ প্রকল্প তৈরি করতে হবে, নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সোমবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে গনপিটুনির ঘটনা রুখতে ১৫ দফা নির্দেশিকা পাঠানো হয়েছে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে।

মন্ত্রক জানিয়েছে, প্রত্যেক রাজ্যের প্রতি জেলায় এক জন করে নোডাল অফিসার নিয়োগ করতে হবে। সেই নোডাল অফিসার কোনও ভাবেই পুলিশ সুপার পদমর্যাদার নীচে হবেন না। তাঁকে সহায়তা করবেন এক জন ডেপুটি পুলিশ সুপার। তাঁদের নেতৃত্বে প্রতিটি জেলায় তৈরি করতে হবে একটি বিশেষ টাস্ক ফোর্স।

কী ভাবে গুজব ছড়ানো এবং গনপিটুনি রোখা হবে?
এ বিষয়ে বিস্তারিত নির্দেশিকা দিয়েছে কেন্দ্র। ওই নোডাল অফিসারদের নেতৃত্বে থাকা বিশেষ টাস্ক ফোর্স জেলার স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করবে। সেই সঙ্গে একটি গোয়েন্দা দল গঠন করতে হবে যারা নিয়মিত তথ্য সংগ্রহ করবে। কোনও এলাকায় কেউ বিদ্বেষমূলক কোনও ভাষণ দিচ্ছে কি না বা সোশ্যাল মিডিয়ায় কেউ হিংসা ছড়ানোর চেষ্টা করছেন কি না, সে বিষয়ে নজর রাখবে এই টাস্ক ফোর্স। সেই সঙ্গে যাঁরা এ ধরনের উস্কানিমূলক খবর বা গুজব ছড়াতে পারেন, তাঁদের চিহ্নিত করার দায়িত্বও দেওয়া হয়েছে ওই টাস্ক ফোর্সকে।

স্বরাষ্ট্র মন্ত্রকের পাঠানো নির্দেশিকা অনুযায়ী এ রকম কোনও হিংসার ঘটনা ঘটলেই সঙ্গে সঙ্গে এফআইআর করতে হবে সংশ্লিষ্ট থানাকে। সে বিষয়ে কোনও ঢিলেমি বরদাস্ত করা হবে না। ক্ষতিপূরণের ক্ষেত্রে নির্দেশিকা পরিষ্কার। এক মাসের মধ্যে প্রাথমিক ক্ষতিপূরণ পৌঁছে দিতে হবে আহত বা নিহতের পরিবারকে।