প্রথমে তালাক, পরে একমাস ধরে অত্যাচার ; মরেই গেল রাজ়িয়া


বরেলি : মাস খানেক আগে রাজ়িয়াকে তালাক দিয়েছিল শওহর। তরপর থেকে চলত অত্যাচার। একটি ঘরে বন্ধ করে রেখে দিনের পর দিন খেতে দেওয়া হত না। জলটুকুও দেওয়া হত না। একমাস ধরে এসব সওয়ার পর আর পারেনি রাজ়িয়া। অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসা শুরু হয়। কিন্তু তাতে লাভ হয়নি। গতকাল হাসপাতালে মৃত্যু হয় রাজ়িয়ার।

উত্তরপ্রদেশের বরেলির ঘটনা। মাস খানেক আগে রাজ়িয়াকে ফোনে তিন তালাক দিয়েছিল নাহিম। রাজ়িয়ার বোন জানিয়েছে, তালাক দেওয়ার পর রাজ়িয়াকে একটি ঘরে আটকে রাখা হয়। সেই ঘরে তাকে একমাস ধরে খেতে দেওয়া হয়নি। এমনকী জলও দেওয়া হত না। তালাক থেকে শুরু করে এই অত্যাচার, সবই চলত নিকাহর সময় দাবিমতো পণ না পাওয়ার কারণে। একমাস ধরে একটানা এসব চলার পর রাজ়িয়া খুব অসুস্থ হয়ে পড়ে। তখন তাকে এক আত্মীয়র বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়। জানতে পেরে রাজ়িয়ার বোন তাকে নিজের বাড়িতে নিয়ে আসে। চিকিৎসার জন্য প্রথমে জেলা হাসপাতালে ভরতি করা হয়। পরে অবস্থার অবনতি হলে লখনউয়ে পাঠিয়ে দেওয়া হয়। কিন্তু অবস্থা ক্রমেই খারাপ হতে থাকলে রাজ়িয়াকে আবার জেলা হাসপাতালে নিয়ে আসা হয়। গতকাল সেখানে তার মৃত্যু হয়। 

রাজ়িয়ার বোন জানিয়েছে, দিদিকে আত্মীয়র বাড়ি থেকে নিয়ে আসার পর তারা পুলিশে জানিয়েছিল বিষয়টি। কিন্তু পুলিশ অভিযোগ নেয়নি। এরপর তারা একটি স্বেচ্ছাসেবী সংস্থার দ্বারস্থ হয়। ওই সংস্থার ফাউন্ডার ফারহাত নাকভি জানিয়েছেন, রাজ়িয়ার শওহর নাহিম এর আগেও একবার নিকাহ করেছিল। ওর প্রথম বিবির উপরও এভাবেই অত্যাচার করত।