যাত্রীদের জন্য স্বস্তির খবর, ওলা-উবেরের ভাড়ায় লাগাম।


সারচার্জ কমানো নিয়ে আগেই রাজ্য সরকারের সঙ্গে একমত হয়েছিল ওলা, উবের। এবারে সরকারের শর্ত মেনেই বেস প্রাইসও বেশ কিছুটা কমানোর প্রতিশ্রুতি দিল দুই সংস্থা। বৃহস্পতিবার পরিবহণ দফতরের সঙ্গে বৈঠকে দুই সংস্থাই জানিয়েছে, এবার থেকে ওলা-উবেরে উঠলে ন্যূনতম ভাড়া চল্লিশ টাকা হবে। যা সাধারণ এসি ট্যাক্সির সমান।

নীল-সাদা যে এসি ট্যাক্সি রয়েছে তার ন্যূনতম ভাড়া এখন ৩৭.২৫। ওলা-উবেরেও এটাই হবে ন্যূনতম ভাড়া। এর সঙ্গে যুক্ত হবে ৫ শতাংশ জিএসটি। সবমিলিয়ে ভাড়া হবে ৪০ টাকার কাছাকাছি। যা বর্তমান ভাড়ার থেকে বেশ কিছুটা কম। এতদিন উবেরে উঠলে ন্যূনতম ভাড়া লাগত ৪৭.২৫ পয়সা। ওলায় ন্যূনতম ভাড়া ছিল ৪৫ টাকা। 

একই ভাবে কিলোমিটার পিছু ভাড়াও এসি ট্যাক্সির কাছাকাছিই রাখার প্রস্তাব দেওয়া হয়েছে অ্যাপ ক্যাব সংস্থাগুলির পক্ষ থেকে। উবেরের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সরকারের নির্দেশ মেনেই কোনও যাত্রীর থেকে ৪৫ শতাংশের বেশি সারচার্জ নেওয়া হবে না। পাশাপাশি, মাসে মোট রাইডের ২৫ শতাংশের বেশি ক্ষেত্রে সারচার্জ নেওয়া হবে না বলেও জানিয়েছে তাঁরা। প্রতি মাসেই যাত্রীদের থেকে কী হারে ভাড়া নেওয়া হচ্ছে তার তালিকা পরিবহণ দফতরে জমা দেবে ওলা এবং উবের।
যদিও সরকারের ইচ্ছে অনুযায়ী সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত সারচার্জ না নেওয়ার শর্ত মানা সম্ভব না বলেই জানিয়েছে দুই সংস্থা। গাড়ির সংখ্যার নিরিখে যাত্রীদের চাহিদা কেমন রয়েছে, তার উপরই সারচার্জ নির্ভর করে বলে জানিয়েছে ওলা এবং উবের।

উবেরের পক্ষ থেকে অবশ্য সরকারের কাছে আরও বেশ কিছু প্রস্তাব রাখা হয়েছে। যেমন গতিধারা প্রকল্পের বাইরে অন্য গাড়িকেও অ্যাপ ক্যাবের আওতায় আনা, সাদা রং ছাড়া অন্য রংয়ের গাড়িকেও অ্যাপ ক্যাব হিসেবে ব্যবহার করা ইত্যাদি। শহরে বাইক ট্যাক্সি পরিষেবা শুরু করার প্রস্তাবও দিয়েছে উবের। পাশাপাশি ব্যক্তিগত গাড়িকে বাণিজ্যিক ভাবে ব্যবহার করার অনুমতি দেওয়ার সময়সীমা কমানোর অনুরোধও করা হয়েছে সংস্থার পক্ষ থেকে।
বিবৃতিতে উবের জানিয়েছে, সরকারের পক্ষ থেকেও এই প্রস্তাবগুলি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। উবেরের দাবি, এই প্রস্তাবগুলি সরকার মেনে নিলে অ্যাপ নির্ভর যাত্রী পরিষেবা আরও সস্তা এবং সহজ হবে।