মহিলাদের প্রবেশ নিষেধ, দলিত বিধায়কের প্রবেশের পর ধোয়া হল মন্দির


লখনউ: বিধায়ক প্রবেশ করার পর গঙ্গাজল দিয়ে ধোয়া হল মন্দির । এমন ঘটনাই ঘটেছে উত্তরপ্রদেশের হামিরপুর জেলায় । পাশাপাশি মন্দিরের মূর্তিগুলিকে শুদ্ধিকরণের জন্য পাঠানো হয়েছে এলাহাবাদে ।

১২ জুলাই হামিরপুরের ধ্রুম ঋষি মন্দিরে পুজো দিতে যান বিজেপি বিধায়ক মনীষা অনুরাগী । প্রচলিত আছে এটি মহাভারতের যুগের মন্দির ও এই মন্দিরে মহিলাদের প্রবেশ নিষেধ । স্থানীয় বাসিন্দাদের বিশ্বাস অন্তর থেকে প্রার্থনা করলে সব আশাই পরিপূর্ণ হয় । মহিলাদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা থাকলেও তাঁরা মন্দিরের বাইরে থেকে প্রার্থনা করতে পারেন ।

যদিও এই বিষয়টি জানতেন না মনীষা দেবী । তিনি মন্দিরে আসায় প্রবল অসন্তুষ্ট হন গ্রামবাসীরা । মন্দিরের প্রধান পুরোহিত জানিয়েছেন আজ পর্যন্ত কোনও মহিলা এই মন্দিরে প্রবেশ করেননি । ওই ঘটনার সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন না, থাকলে মনীষা দেবীকে অবশ্যই মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হত না, জানিয়েছেন তিনি । মনীষা দেবী চলে যাওয়ার পরই কীভাবে প্রায়শ্চিত্ত করা হবে এই বিষয়ে সভা ডাকে গ্রাম পঞ্চায়েত । এরপরই গোটা মন্দির গঙ্গাজলে ধোয়া হয় ও মূর্তিগুলিকে শুদ্ধিকরণের জন্য পাঠানো হয় এলাহাবাদে।

এই প্রসঙ্গে মনীষা দেবী জানিয়েছেন এটি একটি অত্যন্ত অপমানজনক ঘটনা । মহিলাদের প্রতি এই ধরনের মানসিকতা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। এধরনের কাজ যারা করে তাঁরা একেবারেই নির্বোধ । প্রসঙ্গত রাথের বিধায়ক মনীষা অনুরাগী দলিত সম্প্রদায়ভুক্ত। এই নিয়েও উঠছে বিতর্ক ।