বিশ্বের সবচেয়ে বড় মোবাইল কারখানা গড়ে উঠছে এদেশে! জানেন কোথায়?


সাউথ কোরিয়া নয় বা চিন নয়। স্যামসং নিজেদের সবচেয়ে বড় কারখানাটি তৈরি করেছে এদেশে। বিশ্বের সবচয়ে বড় মোবাইল তৈরির কারখানাটি এখন রয়েছে নয়ডায়।

সামনে কিছুটা জায়গা খোলা মাঠ। বাঁদিকের এলাকা জুড়ে নির্মিয়মান বাড়ি। নয়ডার এমন একটি জায়গায় গড়ে উঠেছে স্যামসং এর সবচেয়ে বড় মোবাইল কারখানাটি। চিন, দক্ষিণ কোরিয়া, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে ভারতের নয়ডাকেই বেছে নিয়েছে বিশ্বের অন্যতম নামী মোবাইল প্রস্তুতকারক সংস্থা স্যামসং। আর এর একটাই কারণ, বিশ্বমানচিত্রে নয়ডা ক্রমেই বাণিজ্যের অন্যতম গুরু্তবপূর্ণ এলাকা হিসাবে নিজেকে তুলে ধরছে। নয়ডার ৮২ সেক্টরে , ৩৫ একর জমি নিয়ে স্যামসংএর এই বৃহত্তম কারখানা গড়ার নেপথ্যেও রয়েছে এই একই কারণ।

কারখানা সংলগ্ন এলাকায় রয়েছে হেলিপ্যাডও । যার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে। স্যামসং এর মত নামী দক্ষিণ কোরিয়ার সংস্থা নয়ডার এই কারখানাতে ৪৯.১৫ বিলিয়ন টাকা বিনিয়োগের ঘোষণা করেছে। এই কারখআনাতে থাকছে অত্যাধুনিক বিভিন্ন সুযোগ সুবিধা। এই কারখানা পরে আরও সম্প্রসারণের কথাও ভাবছে সংস্থা। যেখানে ১২ কোটি মোবাইল প্রস্তুত করার পথে এগিয়ে চলেছে স্যামসং।