গাড়ি চালানোর সময় কথা বলতে দেখলেই মোবাইল ফোন নিয়ে নেবে পুলিশ


দেহরাদুন: এবার থেকে উত্তরাখণ্ডে গাড়ি চালানোর সময় কোনও ব্যক্তিকেই মোবাইল ফোন কথা বলতে দেখলেই শুধু জরিমানা করেই ছেড়ে দেবে না পুলিশ, ফোনটি কেড়ে নিয়ে ২৪ ঘণ্টা রেখে দেবে। উত্তরাখণ্ড হাইকোর্ট এমনই নির্দেশ দিয়েছে।

এর আগে গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বললে লাইসেন্স বাতিলের নির্দেশও দিয়েছিল হাইকোর্ট। এবার বিচারপতি রাজীব শর্মা বলেছেন, 'গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করলে, ট্র্যাফিক সিগন্যাল লঙ্ঘন করলে বা গাড়িতে ওভারলোডিং হলে উত্তরাখণ্ড রাজ্য পরিবহণ বিভাগ ভারতীয় দণ্ডবিধি ও ১৯৮৮ সালের মোটরযান আইনে এফআইআর করতে পারবে। এছাড়া আইন লঙ্ঘনকারী চালকদের উপযুক্ত রসিদ দিয়ে ২৪ ঘণ্টার জন্য মোবাইল ফোনটি বাজেয়াপ্ত করতে পারবে পরিবহণ বিভাগ।'

হাইকোর্টের নির্দেশে আরও বলা হয়েছে, পরিবহণ সচিব ডি সেন্থিল পান্ডিয়ানকে এক মাসের মধ্যে গোটা রাজ্যের পথ নিরাপত্তা অডিট করাতে হবে। প্রতিটি তেহসিলে এনফোর্সমেন্ট দল গঠন করতে হবে। দুর্ঘটনা রোখার জন্য রাস্তায় প্রাচীর ও বেষ্টনী তৈরি করতে হবে। কেউ মদ্যপান করে গাড়ি চালাচ্ছে কি না, সেটা পরীক্ষা করারও ব্যবস্থা রাখতে হবে। পাঁচ বছরের বেশি বয়সি প্রত্যেককে বাইকে চড়ার সময় হেলমেট পরতে হবে।

 স্কুলবাসগুলিতে অত্যধিক পড়ুয়াদের তোলা হচ্ছে কি না সেটা দেখার জন্য সকাল সাতটা থেকে দশটা এবং বিকেল তিনটে থেকে ছ'টা পর্যন্ত রাস্তায় থাকতে হবে অন্তত একজন আধিকারিককে। প্রতিটি সরকারি বাসে ৬ মাসের মধ্যে জিপিএস লাগাতে হবে। কোনও গাড়িতে হাইকোর্ট, সেনা, পুলিশ বা সাংবাদিক লেখা যাবে না।