ল্যাম্পপোস্ট বিজ্ঞাপনে পুর আয় এক কোটি


গত এক বছরে ল্যাম্পপোস্ট-কিয়স্কে বিজ্ঞাপন বাবদ কলকাতা পুরসভার আয় হয়েছে প্রায় এক কোটি টাকা। সেই কারণে এই পথে আয় বাড়াতে এ বার শহরের ল্যাম্পপোস্ট-কিয়স্কে বিজ্ঞাপন দেওয়ার জন্য বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি নবীকরণের সিদ্ধান্ত নিলেন কলকাতা পুরসভা কর্তৃপক্ষ। ইতিমধ্যেই পুর প্রশাসনের বৈঠকে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, শহরের ল্যাম্পপোস্ট-কিয়স্ক থেকে বিজ্ঞাপন বাবদ আয় বাড়ানোর জন্য পুরসভার তরফে গত বছরই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ঠিক হয়েছিল, সেগুলিতে বিজ্ঞাপন দেওয়ার জন্য বেসরকারি সংস্থাকে সুযোগ দেওয়া হবে। কারণ, আলাদা আলাদা ভাবে বিভিন্ন সংস্থাকে ল্যাম্পপোস্টগুলিতে বিজ্ঞাপন দিতে দেওয়ার অনুমতি দিলে দেখা যাচ্ছিল, তা থেকে পুরসভার আয় তেমন হচ্ছে না। কারণ, কোন সংস্থা কখন, কোন এলাকায় বিজ্ঞাপন দিচ্ছে, তার উপরে সারা ক্ষণ নজরদারি চালানো সম্ভব হচ্ছিল না।

সেই কারণেই এলাকা ভাগ করে শহরের ল্যাম্পপোস্ট-কিয়স্কগুলির দায়িত্ব দেওয়া হয়েছিল মোট সাতটি বেসরকারি সংস্থাকে।
তার পরেই দেখা গিয়েছে, ল্যাম্পপোস্ট থেকে পুরসভার আয় এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। পুরসভার নিজস্ব রিপোর্টই বলছে, গত অগস্ট মাসে যেখানে ল্যাম্পপোস্টে অস্থায়ী বিজ্ঞাপন বাবদ তাদের আয় হয়েছিল তিন লক্ষ ৩২ হাজার টাকা, সেখানে গত মাসে সেই আয় বেড়ে দাঁড়িয়েছে ৯ লক্ষ ৭০ হাজার টাকায়! সব মিলিয়ে গত এক বছরে ল্যাম্পপোস্ট-কিয়স্ক থেকে বিজ্ঞাপন বাবদ পুরসভার আয় হয়েছে প্রায় এক কোটি টাকা।

তবে ওই সাতটি সংস্থার সঙ্গে পুরসভার চুক্তির মেয়াদ গত বছরই শেষ হয়ে গিয়েছে। তারই নবীকরণ করা হচ্ছে। পুরসভার এক পদস্থ আধিকারিকের কথায়, ''চলতি বছরেও বিজ্ঞাপন থেকে আয় বাড়ানোর উপরে গুরুত্ব দেওয়া হচ্ছে।''