“আপনাকে গোরু গিফট করব”, দিলীপকে বললেন মুখ্যমন্ত্রী


কলকাতা : আজ বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে মাছ উৎপাদন নিয়ে রাজ্য সরকারকে কটাক্ষ করলেন BJP বিধায়ক দিলীপ ঘোষ। গত ১০ বছরে অন্ধ্রপ্রদেশে মাছ উৎপাদন বৃদ্ধির হার বাংলার থেকে ছ'গুণ বেশি। এই পরিসংখ্যান তুলে ধরে, রাজ্য সরকারকে অন্ধ্রে গিয়ে সেখানকার পরিকাঠামো থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দেন তিনি। তাঁর বক্তব্যের পালটা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভায় দিলীপবাবু বলেন, "বাংলায় মাছের চাহিদা অনেক বেশি। অন্ধ্রের মানুষ এত মাছ খায় না। তাও, গত ১০ বছরে পশ্চিমবঙ্গ ২০ শতাংশ মাছের উৎপাদন বাড়িয়েছে। কিন্তু, অন্ধ্র সেই ১০ বছরেই ১৩৩ শতাংশ উৎপাদন বাড়িয়েছে। তাই, আমার মনে হয়, মৎস্য দপ্তর যদি অন্ধ্রে গিয়ে সেখানকার পরিকাঠামো পরিদর্শন করে আসে, তাহলে ভালো হয়।"

এর জবাবে মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহার হয়ে মুখ্যমন্ত্রী বলেন, "বাংলার মানুষ মাছ খাবেন, না মাংস খাবেন, সেটা তাদের ব্যাপার। এসব বললে হয়? আপনারা তো মাছ খাবেন না। মাংসও খাবেন না। আর এখানকার মানুষের মাছভাত প্রিয়। গরিব মানুষও এখানে মাছভাত খায়। অন্ধ্রের মানুষ ইডলি-ধোসা খায়। বিহারের মানুষ রুটি-তড়কা এসব খায়। বাংলার মানুষের ফুড হ্যাবিট আপনারা জানেন না ? বাংলার সম্পর্কে না জেনে বাংলার কথা বললে হবে! আগে বাংলাটা জানুন।"

তিনি আরও বলেন, "আমরা মাছের চাষ নিজেরা শুরু করেছি। আমাদের টার্গেট আছে বাইরে থেকে মাছ না এনে যেন আমরা নিজেরাই উৎপাদন করতে পারি। আমরা অনেকটাই ইমপ্রুভ করেছি।"

এখন আফ্রিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সফরে রয়ান্ডার কয়েকটি পরিবারকে ২০০টি গোরু উপহার দেন তিনি। এবিষয়ে কটাক্ষ করে দিলীপ ঘোষকে মুখ্যমন্ত্রী বলেন, "আপনারা যা শুরু করেছেন। প্রধানমন্ত্রী নিজে গোরু গিফট করছেন। আমরাও এবার গোরু গিফট করব। সবার প্রথম আপনাকেই গোরুটা দেব। এবার তো মনে হচ্ছে, বিয়েবাড়িতেও গোরু গিফট দিতে হবে।"