চাকরিতে যোগ দিতে ৩২ কিলোমিটার হাঁটা শুরু, গাড়ি উপহার বসের


চাকরির প্রথম দিনে কাজে উপস্থিত থাকতে ৩২ কিলোমিটার হাঁটতেও রাজি ছিলেন। আর সেই সংকল্পের পুরস্কারই জুটল এক যুবকের। সংস্থার সিইও-র তরফে একটি গাড়ি উপহার পেলেন তিনি। অভূতপূর্ব এই ঘটনা ঘটেছে আমেরিকার আলাবামায়। ওয়াল্টার কার নামের সেই যুবকের এ হেন কীর্তিতে সাড়া পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছে, ১৫ জুলাই, রবিবার কাজের সূত্রে পেলহ্যামে পৌঁছনোর কথা ছিল ওয়াল্টারের। নতুন চাকরির প্রথম দিন। অথচ নিজের গাড়ি খারাপ। এ দিকে যেতে হবে বাড়ি থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরে। সেখানেই তাঁর কাজ পড়েছে। একটি পরিবারের জিনিসপত্র নিয়ে অন্যত্র পাঠাতে হবে। অতএব আলাবামার যুবক ওয়াল্টার কার স্থির করলেন, হেঁটেই পাড়ি দেবেন ওই ৩২ কিলোমিটার রাস্তা। চাকরির প্রথম দিন বলে কথা!

চাকরির প্রথম দিনের আগে রাত থেকেই হাঁটা শুরু করেছিলেন ওয়াল্টার। ঘণ্টা চারেক হাঁটার পর তাঁকে দেখতে পান এক পুলিশকর্মী। তাঁর কাহিনি শুনে ওয়াল্টারকে ব্রেকফাস্টও খেতে দেন। এর পর পুলিশের গাড়িতে করে নিজেই পৌঁছে দেন গন্তব্যে। পেলহ্যামের সেই পরিবারকেও সব কথা জানান। ঘটনার কথা শুনে একেবারে হতবাক ওই পরিবারের জেনি লেমি। নিজের ফেসবুক অ্যাকাউন্টে তিনি লিখেছেন, "ওয়াল্টার অত্যন্ত ক্লান্ত থাকায় তাঁকে বিশ্রাম নিতে বলেছিলাম। এত ঘণ্টার হাঁটার পরেও তাতে তিনি রাজি হননি।"

সোশ্যাল মিডিয়া থেকে সে সব কিছু জানতে পারেন ওয়াল্টারের সংস্থা বেলহপের সিইও লুক মার্কলিন। সোমবার ওয়াল্টার কাজে এলে তাঁকে একটি ফোর্ড গাড়ি উপহার হিসেবে দেন। গোটা ঘটনাটাই ক্যামেরাবন্দি হয়েছে। প্রথমটায় বিশ্বাস করতে পারছিলেন না ওয়াল্টার। ঘটনার আকস্মিকতায় বিহ্বল হয়ে পড়েছিলেন। আনন্দে চোখে জল এসে গিয়েছিল তাঁর। সে অবস্থাতেই মার্ককে জড়িয়ে ধরেন তিনি।

ওয়াল্টারের প্রশংসায় টুইট করেছে পেলহ্যাম পুলিশ। তা দেখে এক নেটিজেনের মন্তব্য, "উই নিড মোর ওয়াল্টারস!"