রেলের পরীক্ষার আবেদনপত্রে ছবি বিভ্রাট, নতুন ঘোষণা রেল কর্তৃপক্ষের


আগামী বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যে রেল প্রায় এক লক্ষ ১০ হাজার নতুন কর্মী নিয়োগ করবে। এর জন্য প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে অনেকদিন।

আবেদনকারীকে ছবি আপলোড করার জন্য আরও তিন দিন সময় দিল রেলমন্ত্রক।ফাইল চিত্র

মোট আবেদনপত্র জমা পড়েছে ২ কোটি ৩০ লক্ষ। তার মধ্যে ৭৭ হাজার আবেদনকারীর ছবিই আপলোড হয়নি। পূর্ব নিয়ম মতে এগুলি বাতিল হয়ে যাওয়ার কথা। কিন্তু তা না করে ওই ৭৭ হাজার আবেদনকারীকে ছবি আপলোড করার জন্য আরও তিন দিন সময় দিল রেলমন্ত্রক।

আগামী বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যে রেল প্রায় এক লক্ষ ১০ হাজার নতুন কর্মী নিয়োগ করবে। এর জন্য প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে অনেকদিন। নিয়োগের ওই পরীক্ষা হবে অনলাইনে। রেল সূত্রের খবর, এ পর্যন্ত রেলের কাছে আবেদন পত্র জমা পড়েছে প্রায় ২ কোটি ৩০ লক্ষ।

বোর্ড কর্তারা জানাচ্ছেন, ওই আবেদনপত্রগুলি পরীক্ষা করতে গিয়ে দেখা গিয়েছে, তার মধ্যে এক কোটি ৩৩ লক্ষ আবেদনকারীর আবেদনপত্রেই কোথাও না কোথাও ত্রুটি রয়েছে। কিন্তু এক কোটি ২৭ লক্ষ আবেদনকারীর আবেদনপত্রে ঠিকভাবে ছবি আপলোড হয়নি। তার মধ্যে ৭৭ হাজার আবেদনকারীকে তিন দিন সময় দেওয়া হয়েছে। বাকিদের ক্ষেত্রে রেল কর্তৃপক্ষ নিজেই ত্রুটি সংশোধন করে নিয়েছেন। শেষপর্যন্ত বাতিল করতে হয়েছে ৭ হাজার আবেদনকারীর আবেদনপত্র।

নতুন ছবি আপলোড করার জন্য অতিরিক্ত সময় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। শেষ হবে আজ শুক্রবার, ২০ জুলাই। রেলমন্ত্রকের এহেন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন আবেদনকারীরা। রেল কর্তারা জানান, এই তিন দিনের মধ্যে যাতে ওই সব আবেদনকারীরা তাঁদের আবেদন পত্রটি ঠিক করে জমা দিতে পারেন, সেজন্য ওই ৭৭ হাজার আবেদনকারীকে মেল, এসএমএস করে তা জানিয়ে দিওয়া হয়েছে।

এক সঙ্গে এত বড় কর্মী নিয়োগের পরীক্ষা রেলের ইতিহাসে এই প্রথম। ট্রেনের চালক থেকে গার্ড, গ্যাংম্যান থেকে শুরু করে করণিক, টিকিট পরীক্ষক, ইঞ্জিনিয়ার-সহ আরও নানান পদে কর্মী নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হচ্ছে।