মেদিনীপুরের জনসভায় নমো, ভিড়ের চাপে ভেঙে পড়ল মঞ্চ


বেজে গিয়েছে লোকসভা ভোটের দামামা। আর পশ্চিমবঙ্গে তার সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার মেদিনীপুর শহরে কলেজ ময়দানে বিজেপির কৃষক কল্যাণ সমাবেশে যোগ দিতে রাজ্যে এসেছেন নমো। 

হেলিকপ্টারে মেদিনীপুরে পৌঁছনোর পর সড়কপথেই সভাস্থলে পৌঁছালেন মোদী। মেদিনীপুরে হেলিপ‍্যাড থেকে সভার মাঠে যাওয়ার পথে মোদীকে কালো পতাকা দেখালেন সিপিএম কর্মীরা। 'গো ব‍্যাক মোদী' ধ্বনি দিলেন প্রায় ৮ মিনিট। এদিন তাঁর ভাষণ বাংলাতেই শুরু করেন মোদী। জানান বিশাল জনসমাবেশ দেখে তিনি অত্যন্ত খুশি। বক্তৃতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও ধন্যবাদ জানান তিনি। বলেন, 'আমাকে স্বাগত জানাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি লাগানো হয়েছে। এর জন্য আমি তাঁর কাছে কৃতজ্ঞ।' তবে পরে শাসক দলকে কটাক্ষ করতেও ছাড়েননি প্রধানমন্ত্রী।

সভা চলাকালীনই মোদীর মূল মঞ্চের পাশে অন্যান্য নেতাদের জন‍্য তৈরি একটি মঞ্চ ভিড়ের চাপে ভেঙে পড়ে। এই ঘটনায় গুরুতর আহত অন্তত ১৪ জন। মৃত্যুর আশঙ্কাও এড়িয়ে যাওয়া যাচ্ছে না। আহতদের মধ্যে অধিকাংশই মহিলা। তাঁদের প্রত্যেককে মেদিনীপুর মেডিকাল কলেজে নিয়ে যাওয়া হচ্ছে। তবে এর জন্যে প্রধানমন্ত্রীর ভাষণে কোনও বাধা পড়েনি। 

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেদিনীপুর সভার বিরুদ্ধে আজ গোটা রাজ্যের প্রত্যেক ব্লকে পঃবঙ্গ কৃষাণ ক্ষেত মজদুর তৃণমূল কংগ্রেস-এর পক্ষ থেকে কালো ব্যাচ পরে প্রতিবাদ করছেন কৃষকরা।