মমতার ১৯-এর চ্যালেঞ্জ! জানুয়ারিতে ব্রিগেডে সমাবেশের ডাক


২১ জুলাইয়ের সভা থেকে ১৯-এর চ্যালেঞ্জ জানালেন, মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি ঘোষণা করেন, ১৯ জানুয়ারি ব্রিগেডে সমাবেশ করবে তৃণমূল। সেখানে বিজেপি বিরোধী সব দলকে আমন্ত্রণ জানানো হবে। ২১ জুলাইয়ের সভা থেকে অঙ্গীকার, রাজ্যে ৪২ টি আসনের ৪২ টিই দখল করতে হবে।


বিজেপিকে কটাক্ষ
যারা প্যান্ডেল সামলাতে পারে না, তারা দেশ সামলাবে। ২১ জুলাইয়ের ২৫ বছর পূর্তির সভামঞ্চ থেকে বিজেপিকে এমনটাই কটাক্ষ করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
   

শক্তি প্রদর্শনে কলকাতার মাটি
দেশের মানুষের সামনে বিজেপি বিরোধী জোটের শক্তিকে তুলে ধরতে কলকাতার মাটিকেই বেছে নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটকে সামনে রেখে জোটের সম্ভাব্য চিত্রকে তুলে ধরতে বিভিন্ন দলের নেতৃত্বকে কলকাতায় আমন্ত্রণ জানাতে চলেছেন তিনি। ১৯ জানুয়ারি ব্রিগেডে হবে জনসভা। বিজেপি বিরোধী সব রাজনৈতিকদলকে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন তৃণমূল নেত্রী।

   

২১ জুলাইয়ের অঙ্গীকার
বেশ কয়েকবারের সাংসদ। রেলের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রক সামলেছেন। রাজ্যের দুদফার মুখ্যমন্ত্রী। ফলে তিনি যে প্রধানমন্ত্রীত্বের দাবিদার সেকথা মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিয়েছেন বারে বারে। ফলে রাজ্যে রাজ্যে আঞ্চলিকদলগুলিকে যেমন তিনি প্রাধান্য দিচ্ছেন, ঠিক তেমনই নিজের রাজ্য থেকেই যত বেশি সম্ভব আসন নিজের দলের ঝুলিতে রাখতে চান। সেই জন্য ২১ জুলাইয়ের সভা থেকে অঙ্গীকার, রাজ্যে ৪২ টি আসনের ৪২ টিই দখল করতে হবে।

কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী ফেডারেল ফ্রন্ট গঠন আদৌ সম্ভব কিনা তা নিয়ে প্রশ্ন থাকলেও, অখিলেশ, মায়াবতী, লালুর দল ছাড়ও ডিএমকে, তেলেগু দেশম পার্টি, জেডিএস -সহ বিভিন্ন আঞ্চলিকদলের সঙ্গে নিরন্তর যোগাযোগ রেখে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বন্ধনকে সুদৃঢ় করতেই এবার চেন্নাই যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দক্ষিণের আঞ্চলিকদলগুলির সঙ্গে কথা বলার পরিকল্পনা রয়েছে।

মার্চে দিল্লি থেকে বিজেপি বিরোধী জোট গঠনের প্রস্তুতি শুরু করেছেন। ১৯-এ দিল্লি দখল করতে ১৯ জানুয়ারি কলকাতায় সেই জোটের চূড়ান্ত ছবি তুলে ধরতে চান। তাই যেসব রাজ্যে আঞ্চলিকদলগুলি শক্তিশালী, সেই সব রাজ্য সফর শুরু করতে চলেছেন তৃণমূল নেত্রী।

ব্রিগেডে তৃণমূলের ২য় সভা
শক্তি প্রদর্শন করতে তৃণমূলের তরফে ব্রিগেডকে খুব কম সময়েই বাছা হয়েছে। প্রতিবছর ২১ জুলাই ধর্মতলায় সমাবেশ করা ছাড়াও ২০১১-য় ক্ষমতায় আসার ৩২ মাস পরে ২০১৪-র জানুয়ারিতে ব্রিগেডে সমাবেশ করেছিল তৃণমূল।