যোগীরাজ্যে নমোর হাত ধরে ₹৬০ হাজার কোটির প্রকল্পের যাত্রা শুরু


উত্তপ্রদেশের লখনৌতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উপস্থিতিতে ৬০,০০০ কোটি টাকার ৮১টি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পগুলি থেকে প্রায় ২.১ লক্ষ কর্মসংস্থান হবে বলে দাবি করেছে যোগীর সরকার। 

চলতি বছরের শুরুতে ফেব্রুয়ারি মাসে উত্তরপ্রদেশের বাণিজ্য সম্মেলনে বিভিন্ন শিল্পপতিদের সঙ্গে ১০৪৫টি মৌ স্বাক্ষর করে সরকার। অচিরাচরিত শক্তি, পরিকাঠামো, তথ্য-প্রযুক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ আসে ৪.২৮ কোটি টাকার। কয়েক মাসেই সেই বিনিয়োগের পরিমাণ বেড়ে হয়ে যায় ৬০,০০০ কোটি। তারই অংশ হিসেবে রবিবার নমোর হাত শুরু হল ৮১টি প্রকল্প। এদিনের অনুষ্ঠানে মোদী ও আদিত্যনাথ ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং গৌতম আদানি ও কুমার মঙ্গলম বিড়লার মতো শিল্পপতিরা।

এই উদ্যোগকে রেকর্ডব্রেকিং বলে উল্লেখ করে এদিন প্রধানমন্ত্রী বলেন, 'মানুষ এই অনুষ্ঠানকে গ্রাউন্ডব্রেকিং বলছেন। তবে আমি একে রেকর্ডব্রেকিং অনুষ্ঠান বলব। এত কম সময়ে যে ভাবে এত উন্নয়ন হল এবং পুরনো পদ্ধতিগুলি পাল্টানো হল তা আগে কখনও উত্তরপ্রদেশে ঘটেনি।' তাঁর সঙ্গে নীরব মোদী ও মেহুল চোক্সির মতো দুর্নীতিগ্রস্ত শিল্পপতিদের যোগসাজশ প্রসঙ্গে বিরোধীরা যে কটাক্ষ করছে, তার জবাব দিয়ে এদিন নমো বলেন, 'শিল্পপতিদের সঙ্গে আমায় দেখা গেলেই ভয় পেয়ে যাব, এমন মানুষ আমি নই। এমন অনেকেই আছেন, যাঁরা প্রকাশ্যে নয়, শিল্পপতিদের সঙ্গে পর্দার পিছনে দেখা করতে চান...দেশের উন্নয়নে এই শিল্পপতিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কাজেই কেন তাঁদের দেখে লজ্জা পাব? তাঁদের চোর বলব?'