প্লে স্টোর থেকে এই অ্যাপগুলি নিষিদ্ধ ঘোষনা করল Google


Apple এর পরে এবার ক্রিপটোকারেন্সি অ্যাপ নিষিদ্ধ করল Google। প্লে স্টোর থেকে সব ক্রিপটোকারেন্সি মাইনিং অ্যাপ নিষিদ্ধ করল Google। যদিও যে সব অ্যাপ সার্ভারে ক্রিপটোকারেন্সি মাইনিং এর কাজ করে সেই অ্যাপ এ কোন নিষেধাজ্ঞা আনেনি Google।

গত মাসে অ্যাপ স্টোরে ক্রিপটোকারেন্সির জন্য নতুন বিভাগ শুরু করেছিল Apple। সেখানে কোম্পানি পরিষ্কার জানিয়ে দিয়েছিল সেই বিভাগে অ্যাপ এ এই অ্যাপ এ পিছনে বিজ্ঞাপন চলতে পারে।

অ্যানড্রয়েডপুলশে এক রিপোর্টে জানানো হয়েছে শিশুদের জন্য তৈরী যে সব অ্যাপ এ অ্যাডাল্ট থিম ব্যবহার হয়েছে সেই অ্যাপগুলিকেও প্লে স্টোর থেকে নিষিদ্ধ করেছে Google।

এর সাথেই কোম্পানি জানিয়েছে প্লে স্টোরে কোন অ্যাপ কে পর্ণোগ্রাফির মতো নিষিদ্ধ কনটেন্ট প্রোমোট করতে দেবে না। "যে সব অ্যাপ এ যৌনবৃত্তির কাজে ব্যবহৃত সব কনটেন্ট ছড়ানো হয় সেই সব অ্যাপ নিষিদ্ধ হবে" বলে প্লে স্টোরের তরফ থেকে জানানো হয়েছে।
কোম্পানি জানিয়েছে কোনভাগে শিশুদের কোন অ্যাপ এর ভিতরে কোন যৌন আকর্ষণকারী কিছু থাজলে সেই অ্যাপ ডিলিট করে দেওয়ার সাথেসাথেই ডেভেলপারের অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হবে। এছাড়া যে সব অ্যাপ সমাজে গ্নডোগোল সৃষ্টি করে বা আত্মহত্যাকে প্ররোচনা দেয় সেই সব অ্যাপ ডিলিট করে দেওয়া হবে বলেও জানিয়েছে Google।

প্রতিদিন প্লে স্টরে কয়েক হাজার নতুন অ্যাপ জমা পড়ে। এর মধ্যে কোন অ্যাপগুলিতে এই ধরনের কনটেন্ট রয়েছে তা জানার উপায় জানা যায়নি।কয়েক মাস আগেই প্লে স্টোরে থাকা একাধিক অ্যাপ এ ম্যালওয়্যার খুঁজে পাওয়ার কারনেই কয়েকশো অ্যাপ প্লে স্টর থেকে নিষিদ্ধ ঘোষনা করেছিল Google। এবার নতুন এই নিয়ম চালু করে প্লে স্টোরকে গ্রাহকদের কাছে আরও সুরক্ষিত জায়গা করে তুলতে চাইছে সিলিকন ভ্যালির টেক জায়েন্ট।