লাল গ্রহে ধুলো ঝড়ের জন্য অপর্চুনিটি যানের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে: NASA


জুন মাসে লাল গ্রহে ধুলো ঝড় শুরু হয়েছিল। এর পর থেকেই অপর্চুনিটি যানের সাথে আর যোগাযোগ করতে পারছে না NASA। 2001 এর ধুলো ঝড়ের সাথে তুলনা করে NASA বিজ্ঞানীরা জানিয়েছেন ধুলো ঝড় শেষ হয়ে লাল গ্রহে আবার সূর্য দেখা যাবে সেপ্টেম্বর মাসে। তখনই পৃথিবীর সাথে আবার যোগাযোগ থাপন করবে অপর্চুনিটি রোভার। এই সপ্তাহের শেষে এই এমনটাই জানিয়েছে NASA।

যথেষ্ট আলোর অভাবেই অপর্চুনিটি যান কাজ করা বন্ধ করে দিয়েছে। মঙ্গলের মাটিতে সৌর বিদ্যুতে এই যান চলে। তাই অপর্চুনিটি যানের ব্যাটারি বাঁচিয়ে রাখতে বিজ্ঞানীরা এই যানের বেশিরভাগ যন্ত্রাংশ বন্ধ করে রেখেছেন।

পপ্রায় পনেরো বছর আগে মঙ্গলের মাটিতে পা রেখেছিল অপর্চুনিটি যান। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন মঙ্গলের আবহাওয়া থেকে ধুলো বালির পরিমান কমে গেলেই আবার তা চলতে শুরু করবে। তবে অপর্চুনিটি আবার চলতে কয়েক দিন থেকে কয়েক মাস সময় লাগতে পারে।

মঙ্গলের আবহাওয়া পরিষ্কার হয়ে হেলে অপর্চুনিটির সৌরবিদ্যুৎ প্যানেলের উপরে মোটা ধুলোর আস্তরন পড়ে থাকবে। এর ফলেই আবহাওয়া পরিষ্কার হয়ে যাওয়ার পরে পুনরায় এই যানের ব্যাটারি চার্জ হতে কিছুটা সময় লেগে যাবে। যদিও দমকা হাওয়া দিলে এই কাজ সহয়েই হয়ে যাবে বলে জানিয়েছেন NASA-র বিজ্ঞানীরা।

এই মিশনের সদস্যরা বহু দিন ধরে এই যানের কাছ থেকে কোন বার্তা পাওয়ার অপেক্ষায় বসে আছেন। অন্যদিকে মঙ্গলে এই ঝড়ের উপর গবেষনা করার সুবর্ণ সুযোগ এসে হাজির হয়েছে বিজ্ঞানীদের সামনে।