OMG! ৪২ ঘণ্টার যাত্রাপথ ৪ বছরে অতিক্রম করল মালগাড়ি


গন্তব্যে পৌঁছনোর কথা ছিল ৪২ ঘণ্টায়। কিন্তু সময় লাগল প্রায় চার বছর। হ্যাঁ, অন্ধ্রপ্রদেশ থেকে রওনা হওয়া মালগাড়ি উত্তরপ্রদেশ পৌঁছল দীর্ঘ চার বছর পর।

২০১৪ সালের ১০ নভেম্বর একটি মালগাড়ি রওনা হয়েছিল বিশাখাপত্তনম স্টেশন থেকে। ১৩১৬টি ব্যাগে ডি-অ্যামোনিয়াম ফসফেট বোঝাই করে যাত্রা শুরু করেছিল ট্রেনটি। ১৩২৬ কিলোমিটার পথ অতিক্রম করে উত্তরপ্রদেশের বাস্তি স্টেশনে পৌঁছনোর কথা ছিল ৪২ ঘণ্টা পর। কিন্তু তা পৌঁছায় গত বুধবার বিকেল সাড়ে ৩ টে নাগাদ। এমন দৃশ্য দেখে হতবাক রেল আধিকারিকরাও। কী এমন হল যে মালগাড়িটির গন্তব্যে পৌঁছতে এত বেশি সময় লাগল?

উত্তর-পূর্ব রেলওয়ে জোনের প্রধান জনসংযোগ আধিকারিক সঞ্জয় যাদব বলেন, অনেক সময় মালগাড়ির কোনও কামরা বা যন্ত্র বিকল হলে তা ইয়ার্ডে পাঠিয়ে দেওয়া হয়। এক্ষেত্রেও মনে হচ্ছে তেমনটাই হয়েছে। বাস্তির ব্যবসায়ী রামচন্দ্র গুপ্তর নামে মালগাড়িটি ২০১৪ সালে ভাড়া করা হয়েছিল। ইন্ডিয়ান পটাশ লিমিটেডের তরফেই তা ভাড়া করেছিলেন ওই ব্যবসায়ী। রামচন্দ্র গুপ্ত জানান, গাড়িটি যে মালবহন করছিল তা কোম্পানির তরফে অর্ডার করা হয়েছিল। তিনি ব্যক্তিগতভাবে এর জন্য কোনও অর্থ দেননি। রেল কর্তৃপক্ষ এবং কোম্পানির মধ্যেই সমস্ত চুক্তি হয়েছিল। ওই কোম্পানি অ্যাসিসট্যান্ট মার্কেটিং ম্যানেজার (গোরক্ষপুরের) ডিকে সাক্সেনা বিষয়টি নিশ্চিত করে বলেন, "হ্যাঁ, ২০১৪ সালের নভেম্বরে বাস্তিতে মাল পাঠাতে মালগাড়ির একটি কামরা ভাড়া করা হয়েছিল। ১৪ লক্ষ টাকার মাল পাঠানো হচ্ছিল। কিন্তু কোনওভাবে মাঝপথে সেটি হারিয়ে যায়। রামচন্দ্র গুপ্তই গোটা বিষয়টির তত্ত্বাবধানে ছিলেন।" কোম্পানির তরফে আগেই রেলের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অবশেষে মাল-সহই গন্তব্যে পৌঁছেছে মালগাড়ি। পৌঁছনো মাল খতিয়ে দেখবে রেল কর্তৃপক্ষ।

Highlights
বাস্তির ব্যবসায়ী রামচন্দ্র গুপ্তর নামে মালগাড়িটি ২০১৪ সালে ভাড়া করা হয়েছিল।

কোনওভাবে মাঝপথে সেটি হারিয়ে যায়।

পৌঁছনো মাল খতিয়ে দেখবে রেল কর্তৃপক্ষ।